করোনা : প্রথম পর্যায়ে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে সাজা মওকুফ ৩৩ কয়েদির

করোনাভাইরাস বিস্তার রোধে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে ৩৩ কয়েদির সাজা মওকুফ করেছে সরকার। ইতোমধ্যে ১৭ জনকে কারাগার থেকে ছেড়ে দেয়া হয়েছে। কারাগারগুলোতে চাপ কমাতে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

রোববার (৩ মে) এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন। তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগের বিস্তার রোধে কারাগারগুলোতে ভিড় কমাতে সরকার লঘু অপরাধে সাজাপ্রাপ্ত আসামিদের সাজা মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আরো পড়ুন :
দলবেঁধে গৃহবধূকে ধর্ষণের ঘটনার বর্ণনা দিল জহিরুল
ফটোসাংবাদিক কাজলের অনুপ্রবেশ মামলায় জামিন, ৫৪ ধারায় জেল হাজতে প্রেরণের নির্দেশ
শ্রীপুরে মাদ্রাসা ছাত্রীকে ধর্ষন : ধর্ষক আটক

লঘু অপরাধে সাজাপ্রাপ্ত বন্দিদের তালিকা কিছু দিন আগে কারা অধিদফতর আমাদের কাছ থেকে নিয়েছিল। সারা দেশ থেকে তালিকা পাওয়ার পর প্রথম পর্যায়ে ২ হাজার ৮৮৪ জনকে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

তিনি জানান, প্রথম পর্যায়ে রাজশাহীর ৩৩ জন কয়েদিকে ছেড়ে দেয়ার জন্য শনিবার তিনি চিঠি পেয়েছেন। যাদের কারাদন্ডের মেয়াদ এক বছর কিন্তু ছয় মাস বা তারও বেশি সাজা খেটেছেন এ রকম কয়েদিদেরই সাজা মওকুফ করা হয়েছে। ৩৩ জনের মধ্যে শনিবার সন্ধ্যায় ১৭ জনকে ছেড়ে দেয়া হয়েছে। বাকিরাও দুইএকদিনের মধ্যে চলে যাবেন।

তিনি আরও জানান, পরিবারের সদস্যদের ফোন করে জরিমানার অর্থ পরিশোধ করতে বলা হয়েছে। এই ধরনের মূহুর্তে প্রতারকদের অন্য বন্দিদের স্বজনদের সঙ্গে যোগাযোগ করে টাকা চাওয়ার আশঙ্কা রয়েছে। তাই বন্দির স্বজনদের সতর্ক থাকতে হবে। কেউ টাকা চাইলেই তারা যেন তা না দিয়ে দেন। কারা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হয়েই যেন তারা ব্যাংকে টাকা দেন।

প্রসঙ্গত, রাজশাহী কেন্দ্রীয় কারাগারের ধারণক্ষমতা এক হাজার ৪৫০ জন। কিন্তু রোববার এই কারাগারে হাজতি এবং কয়েদি মিলিয়ে বন্দির সংখ্যা ছিলো তিন হাজার ৬১০ জন। করোনাভাইরাস পরিস্থিতিতে ঝুঁকি কমাতে আরও দুই দফায় এখান থেকে বন্দিদের মুক্তি দেয়া হবে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

মে ০৩, ২০২০ at ২০:২২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআর/এএডি