শৈলকুপায় সাবেক ওসির স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

ঝিনাইদহের সাবেক ডিবি ওসি ও শৈলকুপা থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি এম এ হাসেম খান এর স্ত্রী মাহফিজা বেগম চম্পার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা দায়ের করেছেন। মামলা নং ০২ তারিখ ০২-০৩-২০২০। সম্পদ বিবরণীতে মিথ্যা তথ্য প্রদান ও আয় বর্হিভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদক আইন ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় মামলাটি করেন দুর্নীতি দমন কমিশন যশোর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: শহিদুল ইসলাম মোড়ল।

দুর্নীতি দমন কমিশন (দুদক) যশোর কোর্টের বিজ্ঞ পিপি সিরাজুল ইসলাম জানান, এম এ হাসেম খানের স্ত্রী মাহফুজা বেগম চম্পার নামে দুর্নীতি দমন কমিশন (দুদক) তার সম্পদের নোটিশ জারি করা হয়। তার প্রেক্ষিতে মাহফুজা বেগম চম্পা গত ২৪/০৯/২০১৩ ইং তারিখে সম্পদের বিবরণ দুর্নীতি দমন কমিশনে দাখিল করেন। সম্পদ বিবরণীতে চম্পা তার দখলে থাকা ৬৪,৫৫,৩৩৩ টাকার সম্পদ উল্লেখ না করে গোপন করেন। গোপনকৃত সম্পদ অর্জনের জন্য তিনি ডেলটা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন হতে ৫০,০০,০০০ টাকা লোন গ্রহন করেছেন । অথচ তদন্তকালে দেখ্ াযায় তার আয়ের বর্হিভ‚ত সম্পদ (৬৪,৫৫,৩৩৩) টাকার সম্পদ গোপন করে এবং ১৪,৫৫,৩৩৩ টাকার জ্ঞাত আয় বর্হিভ‚ত সম্পদ অর্জন করে নিজ দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করে।
আরও পড়ুন: বন্দরে আমদানি-রফতানি বন্ধ

দুর্নীতি দমন কমিশন (দুদক) সুত্রে জানা যায়, যশোর দুদকের ই.আর নং ৬/২০১৯ এর অনুসন্ধানে রেকর্টপত্র পর্যালোচনা করে দেখা যায়, এম. এ হাসেম খান ১৯৭৩ সালের ৮ই ফেব্রæয়ারি পুলিশ কনস্ট্রেবল হিসেবে পুলিশ বাহিনীতে যোগদান করেন। ১৯৮৬ সালে এস.আই এবং ১৯৯৬ সালে পুলিশ পরিদর্শক পদে পদোন্নতি হয়। সম্পদ অনুসন্ধানকালে তার স্ত্রীর নামে ও দখলে বেশকিছু সম্পদের তথ্য পাওয়া যায়। যা তার স্ত্রীর আয় বর্হিভ‚ত । যে কারনে মাহফুজা বেগম চম্পার নামে সম্পদ বিবরণী নোটিশ জারি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সেই মোতাবেক মাহফুজা বেগম চম্পা গত ২৪/০৯/২০১৩ ইং তারিখে তার সম্পদ বিবরণী দুর্নীতি দমন কমিশন (দুদক) এ দাখিল করে। দাখিলকৃত সম্পদ বিবরণী যাচাই বাছাই করে প্রতিবেদন দাখিল করার জন্য ১৩/০২/২০১৯ তারিখে নির্দেশ দেন। যাচাই বাছাই কালে রেজিট্রি অফিস, ভ‚মি অফিস, তহশিল অফিস হতে প্রাপ্ত তথ্য ও মাহফুজা বেগম চম্পার স্বামী এম.এ হাসেম খান কর্তৃক সরবরাহকৃত কিছু রেকর্ড পত্র অনুসন্ধানে দেখা যায়, মাহফুজা বেগম চম্পার নামে তার দখলে অত্রসাথ সংযুক্ত ছকে বর্নিত সম্পদ থাকা শর্তে তিনি দুর্নীতি দমন কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরনীতে উল্লেখ না করে গোপন করেন। এমনকি বর্ণিত সম্পদ তার দখলে থাকার বিষয়ে চম্পার বক্তব্য গ্রহণ করার জন্য দুদক দপ্তরে এম.এ হাসেম খান ও তার স্ত্রী মাহফুজা বেগম চম্পার নামে অফিসার ইনচার্জ খুলনা থানা, কেএমপি খুলনা এবং অফিসার ইনচার্জ খিলগাঁও, ঢাকা- ১২১৯ এর মাধ্যমে নোটিশ জারি করে।

মাহফুজা বেগম চম্পা গত ১৫/০৬/২০১৯ ইং তারিখে নোটিশের কপি নিজে স্বাক্ষর করে বুঝে নিলেও দুদক কার্যালয়ে বক্তব্য দিতে আসেনি এমনকি লিখিভাবে কোন বক্তব্য প্রেরণ করতে সক্ষম হয়নি। তাই সম্পদ অনুসন্ধানে দেখা যায় মাহফুজা বেগম চম্পা তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে তার দখলে থাকা ৬৪,৫৫,৩৩৩ টাকার সম্পদ গোপন করে মিথ্যা তথ্য দুর্নীতি দমন কমিশন (দুদক) এ দাখিল করে। এছাড়া তিনি ঢাকা জেলার নিউ মাকের্ট থানাধীন ধানমন্ডি মৌজায় নিউ মাকের্ট সিটি কমপ্লেক্স নামে আবাসিক ভবনের ৮ তলায় ২৫০৫ বর্গফুটের এ-৬ নং ফ্লাটটি ক্রয় করেন। যার দলিল নং ৪০১ তারিখ ২৮/০১/২০১৯ ইং । ফ্লাটটি ক্রয়ের জন্য তিনি ডেলটা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন হতে ৫০,০০,০০০ লাখ টাকার ঋণ গ্রহন করেন বিধায় (৬৪,৫৫,৩৩৩- ৫০,০০,০০০)= ১৪,৫৫,৩৩৩ টাকা তার আয়ের বর্হিভ‚ত সম্পদ মর্মে যাচাইকালে প্রতিয়মান হয়েছে। দাখিলকৃত সম্পদ গোপন করে মিথ্যা তথ্য ও ১৪,৫৫,৩৩৩ টাকার আয় বর্হিভ‚ত সম্পদ অর্জন করে নিজ দখলে রাখার অপরাধে বিজ্ঞ সিনিয়র স্পেশাল জর্জ যশোর আদালতে মামলা দায়ের করা হয়। এছাড়া মামলাটি তদন্তকালে কেউ জড়িত থাকলে তাকেও আইনের আওতায় আনা হবে বলে দুদক জানান।

দেশদর্পণ/এমএস/এসজে