বিএনপি-জামায়াত বন্য শুকরদের মতো : ইনু

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বন্য রাজনীতির মাঠে বিএনপি, জামায়াত আর রাজাকার বন্য শুকরদের মতো। গণতন্ত্রে তাদের কোনো স্থান নেই। রাজনীতির মাঠে এসব বন্য শুকরদের স্থান খোয়াড়ে।

রোববার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে কুষ্টিয়া জেলা জাসদের ৩০তম ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

হাসানুল হক ইনু আরো বলেন, বিএনপি, জামায়াত আর রাজকারদের সঙ্গে নিয়ে যারা গণতন্ত্র উদ্ধারের মায়াকান্না করছেন তাদের উদ্দেশ্যে বলি, রাজাকার বগলে নিয়ে গণতন্ত্র উদ্ধার হয় না। জামায়াত-বিএনপি বগলে নিয়ে গণতন্ত্র উদ্ধার হয় না। এদের সঙ্গে নিলে গণতন্ত্রের বাগান তছনছ হয়ে যাবে।

বিকেল ৩টায় কুষ্টিয়া পাবলিক লাইব্রেরি মাঠে অনুষ্ঠিত এ সম্মেলনে সভাপতিত্ব করেন, জেলা জাসদের সভাপতি গোলাম মহসিন। বিশেষ অতিথির বক্তব্য দেন, জাসদের সহসভাপতি ও জাতীয় নারী জোটের আহ্বায়ক আফরোজা হক রীনা, জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, রেকনুজ্জামান রোকন। প্রধান বক্তা ছিলেন, কেন্দ্রীয় জাসদের সাংগঠনিক সম্পাদক ও জেলা জাসদের সাধারণ সম্পাদক আব্দুল আলিম স্বপন। বক্তব্য দেন, জাসদের জনসংযোগ বিষয়ক সম্পাদক শরিফুল কবির স্বপন, জাসদ নেতা এমদাদুল ইসলাম আতা, আব্দুল হান্নান, মোহাম্মদ আবদুল্লাহসহ দলটির কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা।

সম্মেলনে জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, মহাজোট ক্ষমতায় আসার পর ১০ বছর গেছে জামায়াত-বিএনপি ও জঙ্গিদের মোকাবিলা করতে। ১০ বছর গেছে বাইরের অপশক্তির মোকাবিলা করতে। আর এখন সুশাসন প্রতিষ্ঠা করতে নিজেদের ঘর থেকে অভিযান শুরু করতে হবে। যে দলের জার্সি গায়ে থাক না কেন, দুর্নীতির প্রশ্নে কোনো ছাড় নেই। কঠোর ব্যবস্থা নিতে হবে। ঝিকে মেরে বৌকে বাঁচানোর রাজনীতি চলবে না। তাই দুর্নীতির প্রশ্নে কোনো আপস চলবে না। বড় বড় হাইব্রিডদের ধরে আইনের আওতায় আনতে হবে।

ইনু আরো বলেন, বিদ্যমান অবস্থায় রাজনীতি, অর্থনীতিতে মৌল গুণগত পরিবর্তন অপরিহার্য হয়ে গেছে। শাসন-প্রশাসন, অর্থনীতি, সংবিধান ও রাজনৈতিক মাঠে শান্তি, যুগোপযোগী মানব সম্পদের দক্ষতা বাড়াতে শিক্ষা ব্যবস্থার বিশৃঙ্খলা দূরীকরণ, জননিরাপত্তা নিশ্চিতকরণসহ সব ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ নিয়ে জাতীয় উন্নয়ন ঘটাতে হবে।

পরে জেলা জাসদের বর্তমান কমিটির সভাপতি গোলাম মহসিন ও সাধারণ সম্পাদক আব্দুল আলীম স্বপনকে স্বপদে রেখে ৬৮ সদস্য বিশিষ্ট নতুন কমিটি ঘোষণা করা হয়।