চসিকে ডা. শাহাদাতই বিএনপি’র একক প্রার্থী

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন (চসিক) নিয়ে আ’লীগের প্রার্থী চূড়ান্ত হওয়ায় আ’লীগের দূর্গে জল্পনা-কল্পনার অবসান ঘটলেও বিএনপিতে শুরু হয়েছে দৌড়ঝাঁপ।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চট্টগ্রাম সিটি নির্বাচনে বিএনপির অংশ নেয়ার ঘোষণা দেয়ায় এই দৌড়ঝাঁপ শুরু হয়েছে।

নির্বাচনের তফসিল ঘোষণার পর দলের স্থায়ী কমিটির সভা করে আগামী ২৪ ফেব্রুয়ারি (সোমবার) ঘোষণা প্রার্থীদের নাম ঘোষণা করা হবে জানানো হলেও মুলতঃ দলীয় মেয়র প্রার্থীর চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন লন্ডনে অবস্থান করা দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

তবে নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, মেয়র পদে বিএনপির মনোনয়ন প্রত্যাশীর তালিকা একেবারে ছোট। নগর বিএনপির সভাপতি ডা: শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর দলের মনোনয়ন চান। তবে নগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ানের নাম আলোচনায় থাকলেও নির্বাচনে আগ্রহ দেখাচ্ছেন না তিনি। এর বাইরে আলোচনায় রয়েছেন বিএনপির নির্বাহী কমিটি সদস্য মীর হেলাল, মহানগর বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এরশাদউল্লাহর ও সহসভাপতি নিয়াজ মোহাম্মদ খানের নাম। এক্ষেত্রে বড় কোনো ‘অঘটন’ না ঘটলে ডা: শাহাদাতই বিএনপির দলীয় প্রার্থী হওয়ার সম্ভাবনাই বেশি সূত্রটি জানান।
আরও পড়ুন: শাহাজান খানের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন

এদিকে চসিক নির্বাচন সামনে রেখে গত ১১ ফেব্রুয়ারি চট্টগ্রাম মহানগর বিএনপির এক প্রতিনিধি সভায় অংশ নেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ওই দিন তিনি দলের সম্ভাব্য দুই প্রার্থী ডা: শাহাদাত হোসেন ও আবুল হাশেম বক্করের সঙ্গে কথা বলেন। এ সময় তারা দু’জনই নিজেদের প্রার্থী হওয়ার কথা ব্যক্ত করেন। তবে দল থেকে যাকেই মনোনয়ন দেওয়া হবে, তার জন্য কাজ করার কথা দেন এই দুই নেতা। শঙ্কা তাদের আদৌ অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে কি না।

বিএনপির মহানগরের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মেয়র পদ ছাড়াও ৪১টি সাধারণ ওয়ার্ড ও ১৪টি সংরক্ষিত নারী ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রার্থী দেবে বিএনপি। এ জন্য মাঠ পর্যায়ে কাজ করছে দলটি। দলের পক্ষ থেকে কাউন্সিলর পদে সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা তৈরির কাজও চলছে।

এদিকে ডা: শাহাদাত হোসেনকে সর্বশেষ জাতীয় নির্বাচনে চট্টগ্রাম-৯ আসনে মনোনয়ন দিয়েছিল বিএনপি। ফলে আ’লীগের প্রার্থী রেজাউল করিম চৌধুরীর বিপরীতে বিএনপির প্রার্থী হিসেবে শক্তিশালী ও অভিজ্ঞ কাউকে মনোনয়ন দিলে বিএনপির জয়লাভের সম্ভাবনা রয়েছে বলেও মনে করছেন চট্টগ্রাম বিএনপির তৃণমূল নেতা-কর্মীরা। তাছড়া দীর্ঘদিন ধরে ডা. শাহাদাত হোসেন মেয়র নির্বাচনে আগ্রহ দেখিয়ে কাজ করে আসছিলেন। ফলে তার তৃণমূল পর্যায়ে অনেকটা মাঠ গোছানো রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দেশদর্পণ/এমএম/এসজে