করোনাভাইরাস: সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ৮৯২ জন

বিশ্বজুড়ে বাড়ছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা, বাড়ছে মৃত্যু। শুধু চীনেই এখন পর্যন্ত প্রাণঘাতী এই করোনাভাইরাসে  প্রাণ হারিয়েছেন অন্তত ৪৯০ জন। ফলে চীনের মূল ভূখণ্ড ও এর বাইরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯২ জন। আশঙ্কা রয়েছে মহামারির। তবে এর মধ্যেও আশার আলো দেখাচ্ছে আরেকটি বিষয়। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত ৮৯২ জন সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বুধবার চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

দেশটির ন্যাশনাল হেলথ কমিশন তাদের দৈনিক প্রতিবেদনে জানিয়েছে, ভাইরাস সংক্রমণের পর সুস্থ হয়ে যাওয়ায় মঙ্গলবার হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২৬২ জন। এর মধ্যে ১২৫ জন করোনাভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশের।

তবে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনাও ঘটেছে মঙ্গলবার। এদিন প্রাণ হারিয়েছেন আরও ৬৫ জন। ফলে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯২ জন। গতকাল চীনে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আরও ৩ হাজার ৮৮৭ জন। অর্থাৎ দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ২৪ হাজার ৩২৪ জন।
আরও পড়ুন: করোনা নয় সোয়াইন ফ্লু আতঙ্ক তাইওয়ানে: মৃতের সংখ্যা ৫৬

চীনের মূল ভূ-খণ্ডের বাইরে এখন পর্যন্ত মারা গেছে অন্তত দুইজন। মঙ্গলবার হংকংয়ে ৩৯ বছর বয়সী এক ব্যক্তি প্রাণ হারান। তিনি কিছুদিন আগেই করোনাভাইরাসের উৎসস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ফিরেছিলেন। এর আগে, গত সপ্তাহে ফিলিপাইনে মারা যান উহানফেরত আরও একজন।

এদিকে, জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে রাখা প্রমোদতরীতে এখন পর্যন্ত অন্তত ১০ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। কারণ এই ১০ জনের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে ২৭৩ জন যাত্রীকে পরীক্ষা করা মাত্র ৩১টি ফলাফলের মধ্যে। প্রমোদতরীটিতে মোট যাত্রীর সংখ্যা প্রায় ৩ হাজার ৭শ। সূত্র: শিনহুয়ানেট, রয়টার্স

দেশদর্পণ/এসজে