আজ সারাদেশে পালিত হচ্ছে বেগম রোকেয়া দিবস

৯ ডিসেম্বর সারাদেশে পালিত হচ্ছে নারী নির্যাতন প্রতিরোধে পক্ষ’র আওতায় রোকেয়া দিবস। এ দিবস উপলক্ষ্যে দেশের বিভিন্ন জেলায় বর্ণাঢ্য র‌্যালি বের হয় এবং বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আমাদের প্রতিনিধির পাঠানো তথ্য ও চিত্র


রাণীশংকৈল: জয়িতা অন্বেষণে বাংলাদেশ শীর্ষক কার্যক্রমের আওতায় সারা দেশের ন্যায় ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় (৯ ডিসেম্বর) সোমবার সকালে আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ’র আওতায় রোকেয়া দিবস পালিত হয়। এ উপলক্ষে এ দিন সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।পরে উপজেলা হল রুমে ইউএনও মৌসুমী আফরিদার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক এমপি ইয়াসিন আলী ও সাবেক এমপি সেলিনা জাহান লিটা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা ও শেফালি বেগম, ওসি আব্দুল মান্নান। এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন কর্মকর্তা, শিক্ষক, ছাত্রছাত্রী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। আরো বক্তব্য রাখেন- মহিলা বিষয়ক কর্মকর্তা আবিদা সুলতানা, সাংবাদিক অধ্যাপক আনোয়ারুল ইসলাম, মুক্তিযোদ্ধা হবিবর রহমান, মহিলা লীগ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও অধ্যক্ষ আব্দুল কুদ্দুস প্রমুখ। পরে উপজেলার ৫ জন জয়ীতাকে সম্মাননা ক্রেস্ট প্রদান হয়।


সুনামগঞ্জ: সুনামগঞ্জে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রাতিরোধ পক্ষ এবং বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। “নারী পুরুষের সমতা,রুখতে পারে সহিংসত” এ শ্লোগানকে সামনে রেখে সোমবার সকাল সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালিটি জেলা বিভিন্ন গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন করে শিল্পকলা একাডেমীতে এসে শেষ হয়। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ শরীফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন,জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,মহিলা বিষয়ক অধিদপ্তর সুনামগঞ্জের উপ-পরিচালক মোঃ জাকির হোসেন,ডেপুটি সিভিল সার্জন ডাঃ আশরুফুল ইসলাম,অতিরিক্ত পুলিশ সুপার আবু তারেক প্রমূখ। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রাতিরোধ পক্ষ এবং বেগম রোকেয়া দিবস উপলক্ষে জয়িতা অন্বেষনে বাংলাদেশ শীর্ষক কার্যক্রমের আওতায় সুনামগঞ্জ জেলায় জয়িতা পুরস্কার পেয়েছেন জেলার পাঁচ সংগ্রামী নারী। সফল জননী হিসেবে জয়িতা নির্বাচিত হয়েছেন দিরাই উপজেলার মধুপুর গ্রামের লক্ষী রানী দাস,অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী হিসেবে জগন্নাথপুর উপজেলার সালদিগা গ্রামের মোছাঃ রোজিনা বেগম,শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী সুনামগঞ্জ পৌর সভার জেল রোডের নাসরিন আক্তার খানম,নির্যাতনের বিভিষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী বিষয়ে সুনামগঞ্জ সদর উপজেলার নবীনগরের যাত্রী রানী বর্মন,সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী সুনামগঞ্জ সদর উপজেলার নবীনগরের ফরিদা পারভীন। আলোচনা সভা শেষে প্রধান অতিথি জয়িতাদের হাতে সম্মাননা তুলে দেন।


কোটচাঁদপুর (ঝিনাইদহ): যথাযোগ্য মর্জাদা ও নানা আয়োজনের মধ্য দিয়ে ঝিনাইদহের কোটচাঁদপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযেগিতায় সোমবার (০৯ ডিসেম্বর) সকালে স্থানীয় উপজেলা পরিষদের চত্তরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” জয়িতা নারীদের সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুন্নেছা মিকি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, পৌর মেয়র জাহিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন ফারুক, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মুন্সি ফিরোজা সুলাতানা। উপজেলা সহকারী শিক্ষা অফিসার মাজেদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান নওশের আলী নাসির, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার তাজুল ইসলাম, পৌর আ.লীগের আহ্বায়ক ফারজেল হোসেন মন্ডল, পৌর আ.লীগের সিনিয়র নেতা আব্দুল মজিদ খান। অনুষ্ঠানে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জন, শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য, সফলজননী হিসাবে সাফল্য, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন পারিচালনা এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখার জন্য শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা প্রদান করা হয়। এসময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধান, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক ও নানা শ্রেণী পেশার নারীরা উপস্থিত ছিলেন।


মধুখালী: ফরিদপুরের মধুখালীতে মহিলা ও শিশু বিষায়ক মন্ত্রণালয়ের উদ্যোগে উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ জতিয়াদের সম্মাননা প্রদান করা হয়েছে আজ ৯ ডিসেম্বর সোমবার দুপুর ১২ টায় উপজেলা মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্ত মো. মোস্তফা মনোয়ারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি মির্জা মনিরুজ্জামান বাচ্চু, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো.রেজাউল হক বকু, ভাইস চেয়ারম্যান মোহাম্মাদ মুরাদুজ্জামান মুরাদ,কামারখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.জাহিদুর রহমান বাবু বিশ্বাস,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুরাইয়া খাতুন,শ্রেষ্ঠ জয়িতাদের মধ্যে শেফালী দাস। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান(মহিলা) মোরশেদা আক্তার মিনা। এ বছর বিভিন্ন ক্যাটাগরীতে ৫জন উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হয়েছেন অর্থনৈতিক সাফল্য অর্জনকারী উপজেলার কামারখালী ইউনিয়নের মো.হামিদুর রহমানের স্ত্রী সাবিনা ইয়াসমিন, শিক্ষা ও চাকুরীক্ষেত্রে উপজেলার রায়পুর ইউনিয়নের রায়পুর গ্রামর জয়দেব দাসের স্ত্রী শেফালী দাস, সফল জননী উপজেলার কোরকদি ইউনিয়নের খোদাবাশপুর গ্রামের বীরমুক্তিযোদ্ধা শেখ আঃ ওহাবের স্ত্রী শেখ রেহেনা ওহাব। নির্যাতনের বিভিষিকা পিছনে ফেলে জীবন উন্নয়নে সফল মধুখালী পৌরসভার গোন্দারদিয়া গ্রামের মৃত মতিয়ার রহমান মোল্যার কন্যা মোসা.বিথী ও সমাজ উন্নয়নে পৌরসভার পশ্চিম গাড়াখোলার মো.আজিজ শেখের স্ত্রী খুকু বেগম। উপজেলা শ্রেষ্ঠ জয়িতাদের হাতে ক্রেষ্ট ও সনদ তুলেন অনুষ্ঠানের অতিথি বৃন্দ।


লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রায়পুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস’১৯ পালন উপলক্ষে ”জয়িতা অন্বেশণে বাংলাদেশ” শীর্ষক কার্য়ক্রম বাস্তবায়ন উপজেলা প্রশাসন ও মহিলা অধিদপ্তরের আয়োজনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এ সময় উপজেলায় নির্বাচিত ৫ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ জয়িতা উত্তর কেরোয়া গ্রামের মুক্তা আক্তার, চরপাতা গাছির হাটে এলাকার জয়ন্তী রানী, চরপাতা গ্রামের শাহানারা বেগম, চরমোহনা গ্রামের ফারহানা আক্তার স্বপ্না এবং চরবগা গ্রামের রেহানা আক্তার কে ক্রেষ্ট ও সনদ প্রদান করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিন চৌধুরীর সভাপতিত্বে দিবসের তাৎপর্যের উপর আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদে চেয়ারম্যান অধ্যক্ষ মামুনুর রশিদ, বিশেষ অথিতি হিসেবে আলোচনায় অংশ নেন সহকারী কমিশনার (ভূমি) আখতার জাহান সাথী, রায়পুর থানা অফিসার ইনচার্জ মোঃ তোতা মিয়া,উপজেলা ভাইাস চেয়ারম্যান হাজী মাজেদা বেগম, মহিলা বিষয়ক কর্মকর্তা শিউলি আক্তার, যুব উন্নয়ন কর্মকর্তা সালেহ উদ্দিন , রায়পুর প্রেসক্লাবের সভাপতি শংকর মজুমদার প্রমূখ।


কেশবপুর যশোর: কেশবপুর উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে এবং দলিত হারচয়েস প্রকল্পের সহযোগিতায় ৯ ডিসেম্বর নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া দিবস ও আর্ন্তজাতিক নারী নির্যাতন পক্ষ উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও জয়িতাদের সম্মাননা প্রদান উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান-এর সভাপতিত্বে ও উপজেলা শিশু বিষয়ক অফিসার বিমল কুমার কুন্ডুর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান পলাশ মল্লিক, ভাইস চেয়ারম্যান জয়িতা নাসিমা সাদেক, উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ এনামুল হক ও কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার রূপালী রানী। আরো বক্তব্য রাখেন দলিত হারচয়েস প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক নাজমিন নাহার, পাপড়ি দাস, জয়িতা আরতি সাহা ও জয়িতা ইতি দত্ত।


মিরসরাই (চট্টগ্রাম): মিরসরাইয়ে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালিত। সোমবার (৯ডিসেম্বর) উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে ও উপজেলা প্রশাসনের সহযোগীতায় র ্যালী ও আলোচনা সভা করা হয়। এসময় বেগম রোকেয়া দিবস উপলক্ষে জয়িত্রী অন্বেষণ বাংলাদেশ কার্যক্রমের আওতায় জয়িত্রী সংবর্ধনা দেওয়া হয়। অর্থনৈতিক সাফল্য অর্জনকারী নারী হিসেবর হালিমা বেগম, শিক্ষা ও চাকুরিক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী হিসেবে জয়নব ফেরদৌস আরা চৌঃ, সফল জননী নারী হিসেবে খালেদা পারভীন, নির্যাতন বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা শিউলী বেগম, সমাজ উন্নয়নে অসামান্য অবদানের জন্য জাহানারা বেগমকে ক্রেস্ট ও সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানটি উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনের সভাপতিত্বে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মেহের আফরোজের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান জসীম উদ্দীন, উপজেলা প্রকৌশলী কামরুজ্জামান, সাবেক পৌর মেয়র এম শাহ্জাহান, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি শাহ্ আলম, সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন এবং নাসির উদ্দীনসহ প্রমুখ।

ডিসেম্বর ০৯, ২০১৯ at ১৮:২২:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/দেপ্র/এজে