এক মঞ্চে চার ইউনিয়ন আ.লীগের সম্মেলন

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় শুক্রবার একই মঞ্চে চার ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়নগুলোর মধ্যে ছিল- চিলমারী, রামকৃষ্ণপুর, মরিচা ও হোগলবাড়িয়া। বেলা ৩টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত পর্যায়ক্রমে এসব ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। গত ১৮ অক্টোবর দৌলতপুর সদর ইউনিয়নে সম্মেলনের মধ্য দিয়ে এ উপজেলায় ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন শুরু হয়। ইতোমধ্যে ১০ ইউনিয়নের সম্মেলন সম্পন্ন হয়েছে। সবশেষ বৃহস্পতিবার স্থানীয় সংসদ সদস্য সারওয়ার জাহান বাদশাহর নিজ এলাকা ফিলিপনগর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়।

শুক্রবার একযোগে চার ইউনিয়নে সম্মেলনের মধ্য দিয়ে এ উপজেলার ১৪ ইউনিয়নে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের তৃণমূলের সম্মেলন পর্ব শেষ হয়। এর আগে ২০০৩ সালে সবশেষ দলটির ইউনিয়ন সম্মেলন হয়। দীর্ঘ ১৬ বছর পর অনুষ্ঠিত এসব সম্মেলনে কমিটি ঘোষণা না হওয়ায় এ নিয়ে প্রশ্নও উঠেছে। ইউনিয়নগুলোর মধ্যে এ পর্যন্ত শুধুমাত্র একটি ইউনিয়নে তাও আবার পূর্ণাঙ্গ কমিটি নয়, শুধুমাত্র সভাপতির নাম ঘোষণা করা হয়। গত ৯ সেপ্টেম্বর পিয়ারপুর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনে সভাপতি হিসেবে আজগর আলীকে মনোনীত করা হয়। বাকি ইউনিয়নগুলোর কমিটি এখনো অন্ধকারে রয়েছে। এতে এক ধরনের ধোঁয়াশাও সৃষ্টি হয়েছে।

এদিকে উপজেলা আওয়ামী লীগের সম্মেলনকে দোরগোড়ায় রেখে তড়িঘড়ি করে এসব সম্মেলন সম্পন্ন করা হলেও কমিটি ঘোষিত না হওয়ায় ক্ষমতাসীন দলের তৃণমূলের নেতাকর্মীদের মাঝে তলে তলে অসন্তোষ সৃষ্টি হয়। তবে পদ প্রত্যাশীরা দলীয় সিদ্ধান্ত মেনে নিতে বাধ্য হওয়ায় এ ব্যাপারে কেউ মুখ খুলছেন না। প্রতিটি ইউনিয়নে জেলা ও উপজেলা আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় নেতারা উপস্থিত থাকা সত্ত্বেও ঠিক কী কারণে কমিটি ঘোষণা করা হচ্ছে না তা অনেকের কাছেই বোধগম্য নয়।

নেতারা বলছেন, মহান মৃক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া আওয়ামী লীগ এ দেশের বৃহত্তম রাজনৈতিক দল। তৃণমূল থেকে শুরু করে সবপর্যায়ে অনেকে এই দলের নেতৃত্বে আসতে চান। সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কমিটির বিভিন্ন পদের জন্য একাধিক প্রার্থী থাকায় সম্মেলনের মাধ্যমে তাৎক্ষণিকভাবে কমিটি ঘোষণা করা সম্ভব হচ্ছে না। তাৎক্ষণিক কমিটি প্রকাশ করা হলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির উদ্ভব হওয়ার আশঙ্কা থাকায় পরবর্তীতে সব কিছু বিচার বিশ্লেষণ করে যোগ্য ব্যক্তিদের নেতৃত্বে আনা হবে। সেই মোতাবেক এসব কমিটি ঘোষণা করা হবে।

শুক্রবার বিকেলে দৌলতপুর উপজেলা পরিষদ মিলনায়তনে চার ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনে প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য অা. কা. ম. সারওয়ার জাহান বাদশাহ্। সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য আফাজ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও দৌলতপুর উপজেলা সম্মেলনের সমন্বয়ক প্রকৌশলী ফারুকউজ জামান, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি সাবেক সংসদ সদস্য আলহাজ রেজাউল হক চৌধুরী, দৌলতপুর উপজেলা চেয়ারম্যান অ্যাড. এজাজ আহমেদ মামুন, সাবেক উপজেলা চেয়ারম্যার ফিরোজ আল মামুন।

বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক অ্যাড. হাসানুল আসকার হাসু, তথ্য ও গবেষণা সম্পাদক রাশেদুল ইসলাম বিপ্লব, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. শরিফ উদ্দিন রিমন, যুগ্ম সম্পাদক ডিএম সাইফুল ইসলাম শেলী দেওয়ান, শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ ছাদিকুজ্জামান খান সুমন, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের প্রমুখ।

দুপুরের পর থেকেই ইউনিয়নগুলো থেকে নেতাকর্মীরা জড়ো হতে থাকে সম্মেলনস্থলে। একপর্যায়ে কানায় কানায় পূর্ণ হয়ে যায়। এ সম্মেলনকে ঘিরে পুলিশের পক্ষ থেকে নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। উপজেলা পরিষদ এলাকায় বিভিন্ন পয়েন্টে মোতায়েন করা হয় বিপুল সংখ্যক পুলিশ। দৌলতপুর থানার ওসি এসএম আরিফুর রহমান সার্বক্ষণিক উপস্থিত থেকে সম্মেলনের নিরাপত্তা নিশ্চিত করেন।

প্রসঙ্গত, গত ২৬ সেপ্টেম্বর উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় এ উপজেলার ১৪ ইউনিয়নে আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠানের তারিখ ঘোষণা করা হয়। সেই মোতাবেক এসব সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসলেও মাঝখানে বৈরী আবহাওয়া ছাড়াও অনিবার্য কারণে কয়েকটি ইউনিয়নে তারিখ পেছানো হয়। এ অবস্থায় আগামী ১৯ নভেম্বর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ নির্ধারিত হওয়ায় একেবারে শেষ দিকে এসে ইউনিয়ন সম্মেলনে তড়িঘড়ি লেগে যায়। ফলে শুক্রবার একই মঞ্চে এই চারটি ইউনিয়নে সম্মেলন সম্পন্ন করা হয়। দৌলতপুর মডেল কলেজ মাঠে অনুষ্ঠিতব্য উপজেলা আওয়ামী লীগের ওই সম্মলনে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, এমপি।