মেডিকেল অফিসারের ভুল অপারেশনে মৃত্যু মুখী রোগী

সিরাজগঞ্জ সদর উপজেলার কড্ডা মোড় ১০ শয্যা হাসপাতালের সার্জারী চিকিৎসক ও কামারখন্দ ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এমএম সুমনুল হক (সজীব)‘র বিরুদ্ধে ভুল চিকিৎসার অভিযোগ উঠেছে।

ভুল অপারেশনে সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পঞ্চসোনা গ্রামের মো: মনিরুল ইসলামের স্ত্রী মোছা: রাশিদা বেগম (৩০) বিছানায় শুয়ে কাতরাচ্ছেন। রবিবার সকালে এমন দৃশ্য ছিল চোখে পড়ার মত।

অসুস্থ্য মোছা: রাশিদা বেগমের স্বামী মো: মনিরুল ইসলাম বলেন, ডা. এমএম সুমনুল হক গত ৫ আক্টোবর সকালে গর্ভকালীন ব্যাথা অনুভব করলে স্ত্রীকে নিয়ে কড্ডার মোড় ল্যাব এইচ হাসপাতাল এন্ড ডায়াগনষ্টি সেন্টারে ভর্তি করা হয়। সেখানে ডা. এমএম সুমনুল হক (সজীব) তার পরিক্ষা নিরিক্ষা করে জরুরী অপারেশন করার কথা বলেন।

সেখানে ডা. এমএম সুমনুল হক (সজীব) ওই দিন দুপুর ৩টায় তার স্ত্রীর সিজার অপারেশন করেন সে সময় তার সাথে এনেসথেশিয়া (অজ্ঞানের ডাক্তার) ডা: শাওন আহম্মেদ শুভ তার সাথে উপস্থিত ছিলেন। কিন্তু অপারেশনের পর থেকে রোগীর অবস্থা খারাপ হতে শুরু করে। এবং তখন হাসপাতালে তাকে ৩ব্যাগ রক্ত দেওয়া হয় রক্ত দেওয়ার পরেও রোগীর অবনতি ঘটলে তখন ডাক্তার দ্রুত রোগীকে ঢাকা বা বগুড়ায় নিয়ে যেতে বলেন।

তিনি আরও জানান, মূমূর্ষ অবস্থায় সে সময় তার স্ত্রীকে বগুড়া শহীদ জিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয় সেখানকার ডাক্তাররা তাকে আইসিইউতে নিয়ে যান। সেখানে তাকে ৬ ব্যাগ রক্ত দেওয়া হয়।

আরো পড়ুন:
বিলাওয়াল ইমরানের পদত্যাগ চান
৮৪৬ কোটি টাকার কয়লা কোথায়

কিন্তু সেখানকার চিকিৎসকরা জানিয়েছেন অপরেশনে ভুল করে জরায়ু কেটে ফেলা হয়েছে। এজন্য অতিরিক্ত রক্ত খড়নের কারণে রোগীর অবস্থা খুব আশংকা জনক। পরে ঢাকার হলী ফ্যামিলীতে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরে ঢাকার লাল মাটিয়ার রয়েল হাসপাতালে ও সবশেষ মিরপুরের ডেল্টা মেডিকেল হাসপাতালে ঘুরেও ডাক্তারগণ তাকে ফেরত দিয়েছেন।

এবিষয়ে ডা. এমএম সুমনুল হক (সজীব) কে তার কর্মস্থলে গিয়ে পাওয়া যায়নি কিন্তু মুঠোফোনে প্রশ্নকরা হলে উত্তরে বলেন, আমার অপারেশনের সময় হঠাৎ করে এই দূরঘটনাটি ঘোটেছে এখন কিছুই করার নাই। পরে আমি অন্যত চিকিৎসার জন্য পাঠিয়েছি।

সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. জাহিদ হোসেন বলেন, আমি বিষয়টি শুনেছি রোগীকে বাড়ীতে না রেখে সদর হাপিটাল ভর্তি করলে মনে হয় ভালো হতো। এর পরে আমারা প্রয়োজনীয় ব্যবস্থা নিব।

অক্টোবর ২০, ২০১৯ at ১৪:২৩:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এসআরএস/এএএম