উচ্চশিক্ষায় চড়া সুদে বাংলাদেশকে বিশ্বব্যাংকের ঋণ

ছবি- সংগৃহীত।

উচ্চশিক্ষায় নারীর অংশগ্রহণ বাড়ানো ও শিক্ষার্থীদের চাকরির সুযোগ সৃষ্টির মতো খাতে বরাবরই বাংলাদেশকে অনুদান দিয়ে আসছে বিশ্বব্যাংক। এই প্রচলনের ব্যত্যয় ঘটিয়ে এবার উচ্চশিক্ষায় নেওয়া হচ্ছে এক হাজার ৮৪১ কোটি টাকার ঋণ, যা বিশ্বব্যাংকে পরিশোধ করতে হবে চড়া সুদসহ।

উচ্চ পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের চাকরির সুযোগ সৃষ্টি, নারী শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় অংশগ্রহণ ও নারী নেতৃত্বের সক্ষমতা বাড়ানো প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) বিভাগ থেকে প্রস্তাবিত প্রকল্পটির মোট ব্যয় চার হাজার ৩০ কোটি ৯৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন দুই হাজার ১৮৮ কোটি টাকা। বাকি এক হাজার ৮৪১ কোটি টাকা নেওয়া হবে ঋণ হিসেবে।

ঋণ হিসেবে অর্থ নেওয়া প্রসঙ্গে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের প্রধান (অতিরিক্ত সচিব) মো. মাহবুবুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘সব সময় অনুদান নিতে হবে এমন কোনো কথা নেই।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশ্বব্যাংকের ঋণ সহায়তার অর্থ এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনসহ প্রকল্পের আওতাভুক্ত সব বিশ্ববিদ্যালয়ে অনুদান হিসেবে দেওয়া হয়।

এ প্রসঙ্গে অর্থ বিভাগের একজন প্রতিনিধি জানান, প্রকল্পে অর্থের সংস্থান বিষয়ক পূর্বানুমোদন গ্রহণের আবেদন করা হলে প্রস্তাবের যৌক্তিকতা পর্যালোচনা করে অর্থ বিভাগ থেকে প্রয়োজনীয় দ্বিপাক্ষিক/বহুপাক্ষিক চুক্তি সম্পাদনসহ অন্য শর্ত দিয়ে অনুমোদন হয়।

আরো পড়ুন:
> শৈলকুপায় আগুনে ক্ষতিগ্রস্থ ৫ টি পরিবারের পাশে দাঁড়ালেন এমপি
> নানা আয়োজনে জবিতে ১৪তম সিএসই ডে উদযাপিত

প্রকল্পের আওতায় চট্টগ্রামের পাহাড়ি এলাকায় একটি একাডেমিক কমপ্লেক্স, নারীদের জন্য ডরমিটরি নির্মাণসহ আবাসিক ও অনাবাসিক ভবন নির্মাণে প্রায় ৩২২ কোটি ৭০ লাখ টাকার প্রস্তাব করা হয়েছে। প্রয়োজনীয় ভবনগুলোর প্ল্যান ও ড্রয়িং-ডিজাইনসহ বিদ্যমান গণপূর্তের রেট শিডিউল-২০২২ অনুযায়ী ইঞ্জিনিয়ারিং ব্যয় বিবরণ ডিপিপিতে সংযুক্ত করার বিষয়ে পরিকল্পনা কমিশন থেকে মতামত ব্যক্ত করা হয়।

এছাড়া প্রকল্পের আওতায় কতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে চাইল্ড কেয়ার সেন্টার স্থাপন করা হবে তা যাচাই করে প্রকৃত সংখ্যা, বিস্তারিত বিবরণ ও গণপূর্তের রেট শিডিউল-২০২২ অনুযায়ী ইঞ্জিনিয়ারিং ব্যয় প্রাক্কলন ডিপিপিতে সংযুক্ত করার বিষয়ে নির্দেশনা দিয়েছে কমিশন।

ফেব্রুয়ারি ২৬.২০২৩ at ০৯:৪৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/এমএইচ