সিরাজগঞ্জে কমিউনিটি হাসপাতালে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর

সিরাজগঞ্জে কমিউনিটি হাসপাতাল কমপ্লেক্সে (পুরাতন) ডাক্তারের ভুল চিকিসৎসায় মালেকা বেগম (৩৬) নামের এক প্রসূতির মৃত্যুর অভিযোগ
উঠেছে। এ ঘটনা ধামাচাপা দিতে নিহতের পরিবারের সঙ্গে রফাদফা করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার (৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় এ ঘটনা ঘটে।

নিহত মালেকা বেগমের ভাই আব্দুল বারেক জানান, সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের চন্দ্রকোনা হটাৎপাড়া গ্রামের আলম সেখের সাথে ১২ বছর আগে বিয়ে হয়। ৩ সন্তানের মা মালেকা বেগমের প্রসব ব্যথা উঠলে
সোমবার (৭ ডিসেম্বর) দুপুরের দিকে শহরের কমিউনিটি হাসপাতাল কমপ্লেক্সে ভর্তি করেন স্বজনরা। ওইদিন রাত ৮টার দিকে রোগীর অপারেশন (সিজার) হয়।

অপারেশন (সিরাজ) করেন ওই হাসপাতালে অন কলে আসা সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিল্লাতুনেচ্ছা মুজিব জেনারেল হাসপাতালের (রেজিস্ট্রার সার্জারী) ডা. মো. মোখলেছুর রহমান মুকুল। অপারেশনের মাধ্যমে মেয়ে শিশুর জন্ম দিলেও রোগীর অতিরিক্ত রক্তক্ষরণ শুরু হয়। অনেক চেষ্টা করেও ডাক্তার রক্তক্ষরণ বন্ধ করতে পারেননি।

আজ মঙ্গলবার বেলা ৯ টার দিকে মালেকা বেগম মারা যায়। সকালে হাসপাতাল কর্তৃপক্ষ ভুক্তভোগী পরিবারকে ঘটনা প্রকাশ না করতে বাধ্য করেন। পরে মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে মৃত মালেকাকে এ্যাম্বুলেসে বগুড়া স্থানান্তর করেন। আব্দুল বারেক আরো জানান, এ্যাম্বুলেসে বগুড়া যাওয়ার সময় নিউ বগুড়া বাসষ্ট্যান্ডের সামনে আসলে আমরা বুজতে পারি মালেকা মারা গেছে। পরে আমরা বাড়ীতে নিয়ে আসি। মালেকা বেগমের দেবর শাকিল জানান, ডাক্তার সিজার করতে গিয়ে জরায়ূ কেটে ফেলে এবং অতিরিক্ত রক্তক্ষরণে তার ভাবী মারা যায়।

এ প্রসঙ্গে ডা. মো. মোখলেছুর রহমান মুকুলের সঙ্গে কথা বলতে ফোন করা হলে সাংবাদিকদের হাসপাতালে এসে পরিচালকের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়ে সংযোগ বিচ্ছিন্ন করেন। কমিউনিটি হাসপাতাল কমপ্লেক্স (পুরাতন) পরিচালক কামাল হোসেন বলেন, রোগির লোকজনদের বার বার না করেছিলাম এই রোগিকে অপারেশন করা যাবে না। কিন্তু তারা জোর করে অপারেশন করার জন্য বিভিন্ন স্বাক্ষর দিয়ে অপারেশন করিয়েছে।

এ ব্যাপারে সিরাজগঞ্জ সিভিল সার্জন জাহিদুল ইসলাম জানান, লোক মুখে ঘটনার কথা শুনেছি। তবে এ ব্যাপারে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে অবশ্যই আইনগত যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। কোনো হাসপাতালেই মাতৃমৃত্যু কাম্য নয়। সদর থানার অফিসার ইনচার্জ বাহাউদ্দিন ফারুকী জানান, এ ব্যাপারে অভিযোগ আসেনি। তবে অভিযোগ পেলেই ব্যবস্থা নেওয়া হবে।

ডিসেম্বর, ০৮, ২০২০ at ১৯:০৫:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এআর/এমআরআই