রাণীশংকৈলে ৮ টি নিষিদ্ধ চায়না দুয়ারী জাল পুড়িয়ে দিলো ইউএনও

ছবি- সংগৃহীত।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় গতকাল শনিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৮ টি নিষিদ্ধ চায়না দুয়ারী মাছ ধরার জাল জব্দ করা হয়। জব্দকৃত জালগুলো ঘটনাস্থলে জ্বালিয়ে দেয়া হয়। এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহরিয়ার রহমান। এ সময় থানা পুলিশ উপস্থিত ছিলেন।

ইউএনও জানান, ঘটনার দিন সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার ফুটানি টাউন সংলগ্ন দক্ষিণ পাশের বিলে অভিযান চালানো হয়। সে সময় ওই বিলে পাতানো মাছ ধরার নিষিদ্ধ ৮ টি চায়না দুয়ারী জাল জব্দ করা হয়। আগেই টের পেয়ে জাল মালিকেরা পালিয়ে যায়। পরে জব্দকৃত জালগুলো মৎস্য সংরক্ষণ আইন- ১৯৫০ অনুযায়ী পুলিশ ও স্থানীয়দের উপস্থিতিতে ঘটনাস্থলেই পুড়িয়ে ফেলা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলেও ইউএনও জানান।

আরো পড়ুন :

> অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাজ্য
> বরিশাল মেডিকেলে ছাত্রী র‌্যাগিংয়ের ঘটনা নজরে হাইকোর্টের

রাণীশংকৈল উপজেলা মৎস্য অফিসার রাকিবুল ইসলাম জানান, চায়নাদুয়ারী জাল সবরকম মাছের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই জালে বিশেষত দেশীয় ছোটমাছ ও মাছের পোনা সহজেই আটকা পড়ে এবং অনেক মাছ ও পোনা মারা যায় এবং মাছের প্রজনন ক্ষমতা চরম হ্রাস পায়।

প্রসঙ্গত: বাংলাদেশে সাম্প্রতিক সময়ে মৎস শিকারের জন্য নতুন এক ধরণের জালের ব্যবহার ক্রমেই বাড়ছে, যা নিষিদ্ধ কারেন্ট জালের মত মিহি ও হালকা, এবং এই জাল একবারে সূক্ষ্মাতিসূক্ষ্মভাবে মাছ ধরতে সক্ষম।

নতুন এই জালের পরিচিতি চায়না দুয়ারী নামে। জেলেদের অনেকে এই জাল ব্যবহার করে খুশী। কিন্তু মৎসবিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলছেন যে, এ জাল মাছসহ জলজ জীববৈচিত্র্যের জন্য কারেন্ট জালের চাইতেও ক্ষতিকর।

আগস্ট ২৭, ২০২৩ at ১৫:৩৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/হুক/এর