কাজিপুর উপজেলা শিল্পকলা একাডেমী, অন্তঃসারশূন্য প্রতিষ্ঠান

কাজিপুর উপজেলা শিল্পকলা একাডেমী অস্থায়ী কার্যালয় উদ্বোধন করেন, প্রয়াত নন্দিত জননেতা মোহাম্মদ নাসিম স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী থাকাকালে ১৬ আগষ্ট ২০১৮ সালে। উপজেলা পরিষদের বন অফিসের বাউন্ডারীর ভিতরে অবস্থিত উক্ত কার্যালয় সম্পর্কে বন অফিসের কর্মচারী মোকরম জানান, কোনদিন কাউকে এই অফিসে আসতে দেখিনি।

জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারের মাধ্যমে সকল মানুষের জন্য শিল্প সংস্কৃতির প্রবাহ তৈরি করে শিল্প- সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের উদ্দেশ্যে শিল্পকলা একাডেমী প্রতিষ্ঠিত।

আরো পড়ুন :

> মাদক’সহ কারবারি র‍্যাব-৯ কর্তৃক আটক-১
> ইলিশে সয়লাব বাজার, আমদানি থাকলেও দাম বেশি

আজ কাজিপুরের সচেতন মহলের প্রশ্ন, যে উদ্দেশ্যে ও লক্ষ্য নিয়ে শিল্পকলা একাডেমীর কাজ করার কথা, তাহা আজ নীরবে নিভৃতে সকলের অগোচরে রয়েছে। যুব সমাজকে নেশা ও মাদকের ভয়াল থাবা থেকে রক্ষার্থে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে বলিষ্ঠ ভূমিকা পালন ও প্রশিক্ষণের ব্যবস্থা থাকার কথা। উপজেলা প্রশাসনের দ্বায়িত্বহীনতার কারণে শিল্পকলা একাডেমীর কোন কার্যক্রম নেই মনে করেন সচেতন মহল। এ যেন অন্তঃসারশূন্য নামসর্বস্ব প্রতিষ্ঠান । শিল্পকলার চর্চা ও বিকাশের উদ্দেশ্যে ১৯ শে ফেব্রুয়ারি ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমী। জাতীয় সাংস্কৃতিক চর্চার উদ্দেশ্য আজ উপজেলা পর্যায়ে অস্তিত্বহীন। কেউ জানেনা, এখানে কি বরাদ্দ আসে, প্রশিক্ষণের ব্যবস্থা আছে কিনা। এই বিষয়ে সাংস্কৃতিক ব্যক্তিত্ব আরআইএম ডিগ্ৰী কলেজের প্রভাষক রোকনুজ্জামান রাসেল বলেন, আমি জেলা শিল্প সংস্কৃতির সাথে জড়িত বিধায়, অন্য অন্য উপজেলায় শিল্পকলা একাডেমীর কার্যক্রম পরিলক্ষিত হলেও কাজিপুরে এর অস্তিত্ব আছে বলে মনে হয় না।

সিরাজগঞ্জ জেলা কালচারাল অফিসার মাহমুদুল হাসান লালন বলেন, ২০১৭ সালের পর কাজিপুর উপজেলা শিল্পকলা একাডেমীর কোন কার্যক্রম তথা প্রশিক্ষণ লক্ষ্য করিনি। উপজেলা পর্যায়ে বাৎসরিক ৫০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয় বিভিন্ন দিবসে সংস্কৃতি বিকাশে। তাছাড়াও তৃণমূল মানুষের শিল্প সংস্কৃতির জন্য প্রতিবছর ৫০ হাজার টাকা বাজেট থাকে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমী পরিষদের ১২০ তম সভার সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা শিল্পকলা একাডেমী পরিচালনার সংশোধিত গঠনতন্ত্রের ধারা ৬ এর “চ” অনুযায়ী গত ২৫/০১/২০২২ তারিখে পাঁচ সদস্যবিশিষ্ট এডহক কমিটি গঠিত হয়। বর্তমান কমিটির আহ্বায়ক উপজেলা নির্বাহী কর্মকর্তা, সুখময় সরকার জানান, আমরা বিভিন্ন দিবস পালন করি, আগামী সেপ্টেম্বর মাসে প্রশিক্ষণের ব্যবস্থা করবো। কমিটির সদস্য সচিব উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, শিল্পকলা একাডেমী সম্পর্কে আমার কোন ধারণা নেই, জেনে পরে আপনাকে জানাচ্ছি। কমিটির একমাত্র সদস্য আলমপুর এনএম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আ. মান্নান জানান, শুনেছিলাম কমিটিতে আমার নাম আছে, কখনো শিল্প সাহিত্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয় নাই।

আগস্ট ১৯, ২০২৩ at ১৩:১৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আসোচা/ইর