রাজশাহীতে ম্যান্ডেলা দিবস উদযাপন

নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে রাজশাহীর শহীদ মামুন পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। নেলসন ম্যান্ডেলার প্রতি সম্মান প্রদর্শনে প্রতিবছর ১৮ জুলাই সারাবিশ্বে দিবসটি উদযাপিত হয়।

রোটারেক্ট অফ অ্যাপ্রোচ রাজশাহী ও ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের দিবসটি উপলক্ষে এই আয়োজন করে। এতে রচনা প্রতিযোগিতা ও কুইজে অংশ নেন শিক্ষার্থীরা। রচনার মূল বিষয় ছিল নেলসন ম্যান্ডেলার জীবনী। শেষে কুইজ প্রতিযোগিতায় অংশ নেয় ছাত্র-ছাত্রীরা। রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে নবম শ্রেণির শিক্ষার্থী মোঃ তামিম ইসলাম ও দ্বিতীয় স্থান অধিকার করে দশম শ্রেণির শিক্ষার্থী মাহিন নাফিজ শুভ। কুইজে প্রথম স্থান অধিকার করে নবম শ্রেণীর শিক্ষার্থী এস ওহীফা তামান্না ও দ্বিতীয় স্থান অধিকার করে লাইলা সুলতানা।

আরো পড়ুন :
>> বেনাপোলে মাদক সহ ১৩ গ্রেফতারি পরোয়ানাভুক্ত আসামি আটক
>> কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চৌগাছা বিএনপির লিফলেট বিতরণ

পরে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অধ্যক্ষ মোঃ গোলাম মাওলা ও রোটারী ক্লাবের সভাপতি মোঃ শরিফুল ইসলাম।
পরবর্তীতে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির আরেক অধ্যক্ষ রোটারী ক্লাবের সাবেক সভাপতি এ. জেড. এম শফিকুর রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষক-শিক্ষার্থীসহ আরও অনেকে।

২০০৯ সালের ২৭ এপ্রিল নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন বিশ্ববাসীকে ম্যান্ডেলা দিবস পালনের আহŸান জানায়। এই দিনটিকে ছুটির দিন হিসেবে না রেখে তারা নেলসন ম্যান্ডেলার আদর্শে সামাজিক সেবামূলক কাজকর্মের দিন হিসেবে বেছে নেওয়ার কথা বলেন। একই বছরের নভেম্বর মাসে নেলসন ম্যান্ডেলার সম্মানে জাতিসংঘ আনুষ্ঠানিক ভাবে নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস উদযাপনের ঘোষণা দেয়। ২০১০ সালের ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলার জন্মদিনে প্রথম এই আন্তর্জাতিক দিবস উদযাপিত হয়।

জুলাই ২১, ২০২৩ at ১৯:১৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মারারা/শাস