যবিপ্রবির কোষাধ্যক্ষ হিসেবে যোগ দিলেন ড. আনিছুর রহমান

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) কোষাধ্যক্ষ হিসেবে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. আনিছুর রহমান। আজ শনিবার সকালে তিনি কোষাধ্যক্ষ হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগ দেন। গত ১৩ জুলাই মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে তাঁর নিয়োগ সংক্রান্ত এ প্রজ্ঞাপন জারি করেন শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ড. মো. ফরহাদ হোসেন।

আনুষ্ঠানিকভাবে যোগদানের পর অধ্যাপক ড. মো. আনিছুর রহমানকে ফুল দিয়ে বরণ করে নেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। এরপর নবনিযুক্ত কোষাধ্যক্ষ যবিপ্রবি পরিবারের সদস্যদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, দপ্তর, আবাসিক হল থেকেও নবনিযুক্ত কোষাধ্যক্ষকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। দুপুরে যবিপ্রবি ছাত্রলীগ, সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সংগঠনও অধ্যাপক ড. মো. আনিছুর রহমানকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানায়।

> বীরগঞ্জে রাস্তা সংস্কার না হওয়ায় রাস্তায় ধান রোপন করে প্রতিবাদ এলাকাবাসীর
> চিলমারীতে পানিবন্দি ১ হাজার ৬৪০ পরিবার,থেমেছে ব্রহ্মপুত্রের পানি

অধ্যাপক ড. মোঃ আনিছুর রহমান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের দ্বিতীয় গ্রেড মর্যাদাসম্পন্ন অধ্যাপক। তিনি ২০০৯ সালে এ বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন। তিনি যবিপ্রবির জীববিজ্ঞান ও প্রযুক্তি, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি, বিজ্ঞান অনুষদের ডিন এবং ফিশারিজ অ্যান্ড মেরিন বায়ো সায়েন্স বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি একাধারে যবিপ্রবির রিজেন্ট বোর্ডের সদস্য, হলের প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করেন। যবিপ্রবিতে যোগদানের পূর্বে তিনি ১২ বছরের অধিক সময় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ও প্রগতিশীল শিক্ষকদের নেতৃত্ব প্রদানের মাধ্যমে যবিপ্রবি শিক্ষক সমিতির দুইবার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন এবং প্রধান প্রকৌশলীর অতিরিক্ত দায়িত্ব পালন করছেন।

দেশের একজন অন্যতম মৎস্য বিজ্ঞানী অধ্যাপক ড. মো. আনিছুর রহমান গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার শ্যামপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬৩ সালের ২৯ জুলাই জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৭ সালে স্থানীয় বোনারপাড়া কাজী আজহার আলী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৮০ সালে গাইবান্ধা সরকারি কলেজ থেকে এইচএসসি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিজ্ঞান অনুষদ থেকে ১৯৮৭ সালে বিএসসি ফিশারিজ (সম্মান) এবং ১৯৯২ সালে এমএসসি ফিশারিজ ডিগ্রী সম্পন্ন করেন। পরবর্তীতে জাপান সরকারের মনবসু বৃত্তি নিয়ে তিনি ২০০০ সালে জাপানের কিউশু বিশ্ববিদ্যালয় থেকে মৎস্য বিজ্ঞানে ডক্টরাল ডিগ্রী অর্জন করেন। দীর্ঘ শিক্ষা ও গবেষণা জীবনে তিনি জাপান ও নরওয়ের খ্যাতনামা বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটে দুইবার পোস্ট ডক্টরাল ফেলো হিসেবে কাজ করেন। উচ্চশিক্ষা গবেষণার উপর বিভিন্ন সেমিনার ও সম্মেলনে অংশগ্রহণের জন্য তিনি বিশ্বের বিভিন্ন দেশ যেমন যুক্তরাষ্ট্র, নরওয়ে, জাপান, যুক্তরাজ্য, ভারত, থাইল্যান্ড এবং মালয়েশিয়া ভ্রমন করেন।

জুলাই ১৫, ২০২৩ at ১৬:৩৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর