আবারও অনলাইন ক্লাসে যাচ্ছে যবিপ্রবি লক্ষ্য বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে অনলাইন ক্লাসে যাচ্ছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। রোববার বিশ্ববিদ্যালয়ের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও দপ্তর প্রধানদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, ১০ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ২১ দিন বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের সব বর্ষের ক্লাস অনলাইনে নির্ধারিত রুটিন অনুযায়ী পরিচালিত হবে। প্রত্যেক বিভাগের নিজস্ব ডিজিটাল ক্লাসরুম থেকে এ ক্লাস পরিচালিত হবে।

> জনপ্রিয়তার শীর্ষে সাবেক বেনাপোল পৌর কাউন্সিলর কামরুন্নাহার আন্না 
> গিনেস বুক অফ ওয়ার্ল্ডে কুবি শিক্ষার্থী

জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের কিছু ব্যয় স্থগিত/হ্রাসকরণ এবং বিদেশ ভ্রমণ সীমিতকরণ প্রসঙ্গে সরকারের প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে যবিপ্রবিও বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে এ সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (১০ জুলাই) দুপুর ১২টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন তার সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন।

এ সময় উপাচার্য বলেন, ‘২০২৩-২০২৪ সালে বিদ্যুৎ খাতে আমরা ৩ কোটি ২০ লাখ টাকা বাজেট পেয়েছি; কিন্তু সরকারি নির্দেশনা অনুযায়ী আমাদের ২৫ শতাংশ বিদ্যুতের ব্যবহার কমাতে হবে অর্থাৎ আমরা ৭৫ শতাংশ বিদ্যুৎ ব্যবহার করতে পারব। সেই হিসেবে আমাদের ২ কোটি ৪০ লাখ টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ের সব কাজ চালাতে হবে। মোট টাকাকে যদি প্রতি মাসে হিসাব করি তাহলে আমরা মাসে ১২ লাখ টাকার বিদ্যুৎ ব্যবহার করতে পারব। কিন্তু আমাদের বর্তমান মাসিক বিদ্যুৎ খরচ হচ্ছে প্রায় ২০ লাখ টাকা।’

অধ্যাপক আনোয়ার বলেন, ‘এ ছাড়া জ্বালানি খাতে সরকার এবার বাজেট দিয়েছে ১ কোটি ৫০ লাখ টাকা। বিধি অনুযায়ী ব্যবহার করতে পারব ১ কোটি ২০ লাখ টাকা। কিন্তু আমাদের গত বছরের বকেয়া আছে ৩৪ লাখ ২৪ হাজার টাকা। সেই হিসেবে আমরা ৭৫ লাখ ৭৬ হাজার টাকা ব্যবহার করতে পারব। এসব কিছুর পরিপ্রেক্ষিতে আমাদের বিদ্যুৎ এবং জ্বালানি খরচ কমাতে এ ধরনের সিদ্ধান্ত নিতে হয়েছে।’

তিনি জানান, শিক্ষকরা যেন বিভাগের নিজস্ব ডিজিটাল ক্লাসরুমে বসে ক্লাস নেন, সে বিষয়ে ডীন এবং বিভাগীয় চেয়ারম্যানদের নির্দেশ দেওয়া হয়েছে। তবে কোনো শিক্ষার্থী যদি চান তিনি স্যারের সামনে বসে ক্লাস করবেন, তাহলে করতে পারবেন। এ ছাড়া যেসব শিক্ষার্থী থিসিস করছেন তারা তাদের প্রয়োজনে ল্যাবে কাজ করতে পারবেন; এ জন্য বিশ্ববিদ্যালয় থেকে কোনো বাধা নেই। প্রয়োজনে তাদের জন্য পরিবহনের ব্যবস্থা করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, প্রধান প্রকৌশলী অধ্যাপক ড. মো. আনিসুর রহমান (অতিরিক্ত দায়িত্ব), প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. এইচ এম জাকির হোসাইন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্যা, স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. তানভীর ইসলাম, কলা এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. আব্দুল্লাহ আল মামুন, বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. হাফিজ উদ্দিন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ।

জুলাই ১১, ২০২৩ at ১২:২১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ফহা/ইর