শিবগঞ্জে কাল বৈশাখী ঝড়ে ২২হেক্টর জমির ফসলের ক্ষতি দিশেহারা কৃষক

শষ্য ভান্ডার হিসেবে পরিচিত বগুড়ার শিবগঞ্জ উপজেলায় হঠাৎ করে গতকাল রাতে কাল বৈশাখী ঝড়ে উপজেলার কৃষকদের প্রায় ৭ হেক্টর জমির ধান, কলা ৩ হেক্টর, ভুট্টা ৫ হেক্টর সহ সকল সবজি জাতীয় বিভিন্ন ফসল ১০ হেক্টর প্রায় ৩ কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা যায়।

সরেজিমনে গিয়ে কৃষকদের সাথে কথা বললে, বনাইল গ্রামের কৃষক সাহেদুল ইসলাম, জিহাদ হোসেন, মহিদুল ইসলাম, বলেন আমরা আলু ক্ষেতের কারণে দেরীতে ধান রোপন করেছি আমাদের প্রধান ফসল ধান বর্তমানে জমিতেই রয়েছে।

ঝড়ের কারণে ফলানো ধানগাছ মাটিতে শুয়ে পড়েছে এর ফলে ধানের দানা কম হতে পারে বলে আশংকা করছেন। এব্যাপারে চাঁদনিয়া শিবগঞ্জ গ্রামের কলা চাষী আবেদ শাহিন মিয়া, বিহার গ্রামের ইব্রাহীম হোসেন বলেন কলা গাছ বাঁশের খুঁটি দিয়ে ও আমরা শেষ রক্ষা করতে পারিনি।

রাস্তায় গাছ পালা ভেঙ্গে যাওয়ার ফলে উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার বলেন উল্লেখিত পরিমাণ ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের সঙ্গে সার্বক্ষনিক ভাবে খোঁজ খবর নেওয়া হচ্ছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার উম্মে কুলসুম সম্পা বলেন, কাল বৈশাখী ঝড়ের কারণে গাছ পালা ভেঙ্গে বিদ্যুৎতের খুঁটি হেলে পড়েছে তবে দ্রুত বিদ্যুৎ সরবরাহ চালুর জন্য বিদ্যুৎ সংশ্লিষ্ট কর্মকর্তা ও ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতির কারনে উপজেলা কৃষি কর্মকর্তা কে কৃষকদের পাশে দারানোর জন্য পরামর্শ প্রদান করা হয়েছে।

মে  ১৮, ২০২৩ at ১৩:৩৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সামি/ইর