চৌগাছা দিন দিন ভরাট হচ্ছে পুকুর, ডোবা ও নালা হুমকির মুখে পরিবেশ

চৌগাছা দিন দিন ভরাট হচ্ছে পুকুর, ডোবা, নালা। এই পরিস্থিতি অব্যাহত থাকলে পরিবেশের সুরক্ষা হুমকির মুখে পড়বে বলে মনে করছেন অনেকে।
পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষায় দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা পুকুর, খাল-বিল, ডোবা-নালাসহ প্রাকৃতিক জলাধারগুলো ব্যাপক ভূমিকা পালন করে। এছাড়া পরিবেশকে শীতল রাখা, বর্ষা মৌসুমে দ্রুত পানি নেমে যাওয়া, শহর এলাকায় জলাবদ্ধতা নিরসন, পানির চাহিদা পূরণ, আবর্জনা পরিশোধনে জলাভূমির গুরুত্ব অপরিসীম। জলাধারের গুরুত্ব সম্পর্কে সকলেই অবগত, তারপরও প্রতিনিয়ত ব্যাপক ভাবে ভরাট হচ্ছে জলাশয়।

উপজেলার সিংহঝুলী, পাশাপোল, চৌগাছা সদর, ধুলিয়ানী ও পৌর এলাকার বেশ কিছু গ্রাম এলাকা ঘুরে দেখা গেছে, বহু পুরনো পুকুর যেখানে বছরের বেশির ভাগ সময় পানি থাকতো, সব বয়সের মানুষ ওই পানিতে গোসল করে পেত তৃপ্তি, তা এখন ভরাট করা হয়েছে। কোনটি ভরাট করে নির্মাণ হচ্ছে বসত-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান আবার অনেক পুকুর ডোবা ভরাট করে চলাচল উপযোগী করা হয়েছে।

আরো পড়ুন :
> গাছ কাটা নিষেধ- আদেশক্রমে নগরবাসী
> কোটচাঁদপুরে ইজিবাইক মটরসাইকেল সংঘর্ষে স্কুল পড়ুয়া ছাত্রের মৃত্যু

উপজেলার কয়ারপাড়া গ্রামে একাধিক পুকুর ভরাট হয়ে গেছে। অনুরুপ ভাবে লস্কারপুর গ্রামেও পুকুর, ডোবা হয়েছে ভরাট। পাশাপোল ইউনিয়নের পাশাপোল, রঘুনাথপুর, দশপাকিয়া গ্রামে অসংখ্য বড় বড় পুকুর যেখানে বছরের বার মাসই পানি থাকতো, হতো হরেক রকমের মাছ, সেই সব জলাশয় আজ ভরাট করে নানা কাজে ব্যবহৃত হচ্ছে।
শুধু পুকুর ডোবা না, এলাকায় অনেক ছোট সরু নালা ছিলো, বর্ষা মৌসুমে ওই সব নালা দিয়ে পানি দ্রুত পুকুর বা নদে গিয়ে পড়তো। সেই সব নালা এখন খুজে পাওয়া কষ্টসাধ্য, কেননা সব ভরাট হয়ে গেছে।
প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন-২০০০ অনুযায়ী কোনও পুকুর, ডোবা, নদী-খাল ভরাট করা সম্পূর্ণ বেআইনি। কিন্তু পরিতাপের বিষয় বর্তমানে আইন অমান্য করে অনেকে প্রাকৃতিক জলাভুমি ধ্বংস করে পরিবেশের ভারসম্য নষ্ট করছেন। এর ফলে জলাভূমির ওপর নির্ভরশীল মানুষ ও জীববৈচিত্রের ওপর দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব পড়ছে।

উপজেলার সচেতন মহল মনে করছেন নদ-নদীর দেশ হিসেবে খ্যাত বাংলাদেশ থেকে একের পর এক জলাভূমি হারিয়ে যাওয়া মানে জেনে বুঝে দেশের ক্ষতি ডেকে আনা। জলাভূমিগুলো আমাদের সম্পদ, জীব বৈচিত্রের আধার। জলবায়ু পরিবর্তনের এই পরিবর্তনশীল বাস্তবতায় জলাধারগুলো রক্ষা করা সকলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মে  ০৭, ২০২৩ at ২০:০১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোমই/ইর