পানি ও রাস্তার দাবিতে পৌরসভা ঘেরাও!

ছবি- সংগৃহীত।

পানি সরবরাহ নিশ্চিতকরণ, রাস্তা, ড্রেন সংস্কার ও নতুন সড়ক নির্মাণের দাবিতে যশোর পৌরসভা ঘেরাও করে বিক্ষোভ করেছে ৭ নম্বর ওয়ার্ডবাসী। বুধবার দুপুরে সচেতন এলাকাবাসীর ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। বিক্ষোভকালে সংক্ষুব্ধ এলাকাবাসী বলেন, ‘পৌরসভা বিল নিলেও নিয়মিত পানি সরবরাহ করছে না। গত ২৩ মার্চ থেকে ৭ নম্বর ওয়ার্ডে পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে।

পাশাপাশি চোপদারপাড়া সড়ক, জমাদারপাড়া সড়ক, কবরখানা সড়ক, শহীদ মাহফুজ সড়কসহ সকল বাইলেনসমূহ চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়া ড্রেনেজ সংস্কারের অভাবে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। গত ২১ মার্চ সমস্যা সমাধানে স্মারকলিপি দেয়া হলেও পৌর কর্তৃপক্ষ কোন উদ্যোগ নেয়নি। যে কারণে তারা পৌরসভা ঘেরাও করে বিক্ষোভ করছে। দাবি আদায় না হলে পৌরকরসহ সকল ধরণের সার্ভিস বিল বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দেয়া হয় বিক্ষোভ কর্মসূচি থেকে। এর আগে ওয়ার্ডটির বাসিন্দারা বিভিন্ন দাবি সম্মিলিত প্লেকার্ড নিয়ে শহরের তালতলা থেকে বিক্ষোভ মিছিল বের করে। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পৌর চত্বরে এসে জড়ো হন।

আরো পড়ুন :
> সুপ্রিম কোর্টে নিয়োগ পেলেন ৪৮ জন এমএলএস
> বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হলেন অজয় বাঙ্গা

স্থানীয় বাসিন্দা ও আন্দোলনকারী নেতা জিল্লুর রহমান ভিটু বলেন, ‘যশোর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে শহরে প্রবেশের জন্য গুরুত্বপূর্ণ বাইপাস সড়ক চোপদারপাড়া। জেলা আনসার-ভিডিপি ক্যাম্প (কার্যালয়) যশোর কলেজ ও যশোর মেডিকেল কলেজে যাতায়াতের জন্য এই সড়কটি গুরুত্বপূর্ণ। মাত্র পৌনে এক কিলোমিটার দীর্ঘ চোপদারপাড়া সড়কে পয়ঃনিষ্কাশনের জন্যও নালার ভালো ব্যবস্থা নেই। দুই যুগের মধ্যে এই সড়ক সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি পৌর কর্তৃপক্ষ।

এছাড়া ওয়ার্ডে দুটি পানির পাম্প নষ্ট থাকায় দীর্ঘদিন ধরে পানি সরবরাহ বন্ধ রয়েছে। আমরা পানি পাচ্ছি না। পানির অভাবে স্থানীয় ওয়ার্ড বাসিন্দারা খুবই কষ্টে আছে। চোপদারপাড়ার বাসিন্দা এস এ নাসির শেফার্ড বলেন, সড়কটি সংস্কারের দাবিতে এর আগেও স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ মিছিল করেন। গেল রমজান মাসে বিক্ষোভ মিছিল, গণস্বাক্ষর সংবলিত স্মারকলিপি পৌরসভার মেয়রের কাছে দেওয়া হয়েছে। কিন্তু সংস্কারের কোনো উদ্যোগ। বেজপাড়া ছায়াবিথি রোডের বাসিন্দা তসলিমুর রহমান বলেন, যশোর পৌর শহরের অধিকাংশ সড়ক চলাচলের অনুপযোগী। সড়কের সঙ্গে পয়ঃনিষ্কাশন নালার ভালো ব্যবস্থা নেই। জলাবদ্ধতা শহরের আরেকটি বড় সমস্যা। বৃষ্টির পানি জমে সড়ক দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। নাগরিক সুবিধা পাওয়া থেকেও শহরবাসী বঞ্চিত হচ্ছে। এই বিষয়ে পৌরসভার নির্বাহী প্রকৌশলী শরীফ হাসান বলেন, ‘ অনেকরাস্তা গুলো সংস্কারের জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। দ্রুতই সমস্যা সমাধান হবে।

মে  ০৪, ২০২৩ at ১২:৫৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর