শেষ বিদায়ে শ্রদ্ধায় সিক্ত হলেন যশোরের সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের প্রিয় মুখ সুকুমার দাস

যশোরের সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের প্রিয় মুখ যশোর জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি পুনশ্চ যশোরের প্রতিষ্ঠাতা সুকুমার দাস মারা গেছেন । বুধবার রাত সাড়ে ৯টার দিকে যশোর জেনারেল হাসপাতালে তিনি মারা যান । রাতেই মরদেহ নিয়ে যাওয়া হয় শহরের টিবি ক্লিনিক রোডের বাসায় । বৃহস্পতিবার সকাল ১০টায় সকাল দশটায় তার মরদেহ টাউন হল মাঠের রওশন আলী মঞ্চে আনা হয় শ্রদ্ধা নিবেদনের জন্য । গণমানুষের শ্রদ্ধা আর ভালবাসায় বিদায় নিলেন অধ্যাপক সুকুমার দাস ।

আরো পড়ুন :
> যশোরে স্ত্রীর পরকীয়া প্রেমিকের হাতে স্বামী খুন
> মালয়েশিয়ায় ঝিকরগাছার যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি, সদর আসনের এমপি কাজী নাবিল আহমেদ, যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সদর উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, সরকারি কর্মকর্তা, সাংস্কৃতিক, সাামাজিক, রাজনৈতিক পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের হৃদয়ের অতল শ্রদ্ধায় সিক্ত হলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোর জেলার সভাপতি অধ্যাপক সুকুমার দাস । পরে নীলগঞ্জ মহাশ্মশানে শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হয় ।

সুকুমার দাসকে যশোরের সাংস্কৃতিক কর্মীরা বিশেষ করে গানের শিক্ষার্থীরা ‘স্যার’ হিসেবে সম্মান জানাতেন । তিনি ছিলেন কলেজ শিক্ষক । সাংস্কৃতিক অঙ্গণে ছিলেন গানের শিক্ষক । বিশেষ করে গণসংগীতে তিনি ছিলেন এক ও অনন্য । তাঁর কণ্ঠে ভূপেন হাজারিকার গানও মন্ত্রমুগ্ধের মতো শুনতেন শ্রোতা । একাধারে তিনি ছিলেন তুখোড় সংগঠকও । তিনি বাঘারপাড়া ডিগ্রি কলেজে অর্থনীতির শিক্ষক হিসেবে যোগ দেন । এখান থেকে প্রায় পাঁচ বছর আগে তিনি অবসরে যান ।

সাংস্কৃতিক অঙ্গণে শুকুমার দাসের আগমন ছাত্র জীবনে ১৯৭৩ সালে উদীচী যশোরে যোগদানের মধ্যদিয়ে । একাধারে তিনি ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথেও যুক্ত ছিলেন । পরবর্তীতে তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির যশোর জেলা কমিটির সদস্য হয়েছিলেন । পান্না লাল দে বলেন, সুকুমার দাস ১৯৭৮ বা ৭৯ সালে উদীচী যশোরের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন । ২০০৭ সালে এই সংগঠনের জেলা সভাপতি নির্বাচিত হয়েছিলেন । ২০১১ সালে তিনি উদীচী থেকে বের হয়ে গঠন করেন পুনশ্চ যশোর ।

উল্লেখ্য, সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোর জেলার সভাপতি অধ্যাপক সুকুমার দাস বুধবার রাত সাড়ে ৯টার দিকে মারা যান । মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৬ বছর । সপ্তাহ খানেক আগে ব্লক ধরা পড়ায় তার হার্টে রিং পরানো হয় । এরপর থেকে বাসায় ছিলেন । বুধবার রাত সাড়ে ৯টার দিকে বাড়িতে পড়ে গিয়ে অচেতন হয়ে পড়েন । তাকে দ্রুত যশোর জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন ।

এপ্রিল ১৩, ২০২৩ at ১৩:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/ আক/দেপ্র/ ইর