শেখ হাসিনা হলের প্রভোস্টের পদত্যাগের দাবীতে যবিপ্রবিতে মানববন্ধন

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের সামনে শেখ হাসিনা হলের আবাসিক ও অনাবাসিক ছাত্রীরা শেখ হাসিনা ছাত্রী হলের বর্তমান প্রভোস্ট অধ্যাপক ড. শিরীন নিগারের পদত্যাগের দাবীতে মানবন্ধন করেছে। শনিবার (১১ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শেখ হাসিনা হলের অনাবাসিক ও আবাসিক ছাত্রীরা’ ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

ঘন্টাব্যাপী এ মানববন্ধনে অংশগ্রহনকারী শিক্ষার্থীদের পক্ষে যবিপ্রবির শিক্ষার্থী অরুন্ধতী রায় বলেন, ‘আমরা সকলে এখানে একত্র হয়েছি গত সপ্তাহে একটি প্রেস বিজ্ঞপ্তি দেয়া হয়। যেটি শেখ হাসিনা হলের প্রভোস্ট ড. শিরীন নিগার ম্যাম দেন।

আরো পড়ুন :
>প্রাক্তন ও বর্তমানদের মেলবন্ধনে ইবির বাংলা বিভাগের পুনর্মিলনী
>কুবির বঙ্গবন্ধু হল সংলগ্ন পাহাড়ে আগুন

বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হয়ে কিভাবে অনাবাসিক ছাত্রীদেরকে হলে অবৈধ অনুপ্রবেশকারী আখ্যা দিতে পারেন এবং এ ধরনের শব্দ চয়ণ করেন তা আমাদের বোধগম্য নয়। আমরা ম্যামের এ কথার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা প্রতিনিয়ত দেখে আসছি তিনি হলের নতুন নতুন নিয়ম তৈরি করছেন। একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে অবশ্যই হলে প্রবেশ করার অধিকার রয়েছে। কেননা অনেকের বিভিন্ন সময় ক্লাস থাকে এবং অনেকে বাহির থেকে দূর থেকে বিশ্ববিদ্যালয়ে আসেন ও ক্লাস করেন।

উল্লেখ্য, গত ০৭ ই মার্চ ছাত্রী হল অফিস থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, “হল অফিস ব্যতিত কোন অনাবাসিক ছাত্রী পূর্ব অনুমতি ব্যতিত শেখ হাসিনা ছাত্রী হলের অভ্যন্তরে প্রবেশ করতে পারবে না। এরুপ অবৈধ অনুপ্রবেশকারীর বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গৃরহন করা হবে এবং এরুপ অনুপ্রবেশকারীর সাথে সংশ্লিষ্ট আবাসিক ছাত্রীর আবাসিক সিটটি ও বাতিল করা হবে।’

এ বিজ্ঞপ্তি প্রকাশের পর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষার্থীদের মাঝে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। তাছাড়া প্রতিবাদের অংশ হিসেবে এ বিষয়ে নানা রকম আলোচনা ও সমালোচনার ঝড় উঠে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও।

মার্চ ১১, ২০২৩ at ১৬:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ফহা/মমেহা