তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে ৮২০০

ছবি- সংগৃহীত।

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ২০০ জনে। এর মধ্যে তুরস্কেই নিহত হয়েছেন ছয় হাজার ১০০ জন, আর সিরিয়ায় দুই হাজার ১০০ জন। এছাড়া আরও অনেকে আহত হয়েছেন। নিহতের সংখ্যা বাড়তে পারে। খবর বিবিসির।

এখন ধ্বংসস্তূপে চলছে উদ্ধার কাজ। ধসে পড়া হাজার হাজার ভবনের নিচে চাপা পড়ে রয়েছেন আরও বহু মানুষ। আটকে পড়া অনেকে ধ্বংসস্তূপের নিচ থেকে সাহায্যের জন্য চিৎকার করছেন।

এর আগে সোমবার (৬ জানুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। সেসময় দেশ দুটির অধিকাংশ মানুষ গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন।

এরপর ৭ দশমিক ৬ মাত্রার এবং বেশ কয়েকটি আফটারশকে লণ্ডভণ্ড হয়ে যায় সিরিয়ার একটি অঞ্চল। এছাড়া তুরস্কের অন্তত ১০টি শহর বিধ্বস্ত হয়। এরই মধ্যে এসব শহরে তিন মাসের জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট রিপেস তাইয়্যেপ এরদোগান।

আরো পড়ুন:
>মহেশপুরে ভুট্টা ছেড়ার অপরাধে এতিম শিশুকে পিটিয়ে, আহত করলো প্রধান শিক্ষক
>বইমেলায় কুবির শিক্ষক- শিক্ষার্থীদের ৭টি বই

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য বলছে, তুরস্ক, সিরিয়ার পাশাপাশি সাইপ্রাস, লেবানন, ইসরায়েল, মিশরেও অনুভূত হয়েছে ভূমিকম্পটি। এর কয়েক ঘণ্টার মধ্যে ৭ দশমিক ৫ মাত্রার কম্পনসহ শতাধিক আফটারশক আঘাত হেনেছে ওই অঞ্চলে।

ফেব্রুয়ারি ০৮.২০২৩ at ০৯:৫৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর