যশোরে গুরুজনদের হাত ধরে ঐতিহ্যবাহী তালপাতায় বর্ণ লিখে হাতেখড়ি

যশোরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট তমিজুল ইসলাম খান ঐতিহ্যবাহী তালপাতায় এক কোমলমতি শিশুর হাতেখড়ি দিচ্ছেন।

কুয়াশাচ্ছন্ন শীতের সকালে যশোরে উৎসবমুখর পরিবেশে গুরুজনদের হাত ধরে ঐতিহ্যবাহী তালপাতায় হাতেখড়ি হলো দুইশতাধিক কোমলমতি শিশুর। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি-পেশার গুণীজনরা উপস্থিত হয়ে শিশুদের হাত ধরে তালপাতার ওপর লিখিয়ে বিদ্যা অর্জনের শুভ সূচনা করেন।

শনিবার বেলা ১১টায় শহরের পৌরপার্ক মাঠে বসেছিল শিশুদের এ মিলনমেলা। উদীচী যশোর শাখার উদ্যোগে শহরের সাতটি শিক্ষা প্রতিষ্ঠানের শিশুদের নিয়ে এ উৎসবের আয়োজন করা হয়।

জাতীয় সঙ্গীতের পর উদীচীর সঙ্গীত পরিবেশনা দিয়ে শুরু হয় এ উৎসব। উৎসব উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট তমিজুল ইসলাম খান। তিনি বলেন, স্কুল জীবনে জ্ঞানার্জনের শুরুতে সর্বজনীন এমন আয়োজন উপস্থিত কোমলমতি শিশুদের অনুপ্রাণিত করবে।

 

অভিভাবকদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, সন্তানদের শিক্ষাজীবন যেন বোঝা না হয় সেদিকে অভিভাবকদের খেয়াল রাখতে হবে। মানুষের মতো মানুষ হিসেবে গড়ে উঠতে শিশুদের তাদের মতো করে বড় হতে দিন। সবকিছুতে প্রথম হতে হবে এমন মানসিক চাপ দিয়ে বড় করে তোলার প্রয়াস শিশুদের সুকুমার প্রবৃত্তি প্রকাশ বাধাগ্রস্ত হয়, যা কোনো অভিভাবকের কাম্য হতে পারে না। তিনি শিক্ষার শুরুতে শিশুদের নিয়ে এমন আয়োজন করায় উদীচীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

আরো পড়ুন :
>উন্নয়নে জোঁয়ারে উন্নতির হচ্ছে থানচি- বীর বাহাদুর
>ঝিনাইদহের জনপ্রিয় আঞ্চলিক ঝিনেদা টিভি’র পথ চলা  ৩য় বছরে

উদীচী যশোরের সহ-সভাপতি অ্যাডভোকেট আমিনুর রহমান হিরুর সভাপতিত্বে অনুষ্ঠানে যশোর পৌরসভার মেয়র হায়দার গনি খান পলাশ, দৈনিক কল্যাণের প্রকাশক ও সম্পাদক বীরমুক্তিযোদ্ধা একরাম-উদ্দ-দৌলা, গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, অক্ষর শিক্ষালয়ের অধ্যক্ষ শৈলেস কুমার রায় বক্তব্য দেন। এতে স্বাগত বক্তব্য দেন উদীচী সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান বিপ্লব।

আয়োজকরা জানান, ২০১১ সাল থেকে উদীচী যশোরের উদ্যোগে হাতেখড়ি উৎসবের আয়োজন করা হচ্ছে। উৎসবে উদীচী যশোর পরিচালিত ‘অক্ষর শিশু শিক্ষালয়’-এর নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীসহ ব্যাপটিস্ট চার্চ বিদ্যালয়, অংকুর কিন্ডারগার্টেন, বালিয়াডাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, মৌমাছি স্কুল, ওয়াই ডবিøউ সি এ স্কুল, সেঞ্চুরি প্রিক্যাডেট স্কুলের দুই শতাধিক শিক্ষার্থীর হাতেখড়ি হয়।

আমন্ত্রিত অতিথি ও জেলার নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিরা শিশুদের হাতেখড়ি দেন। কুয়াশাচ্ছন্ন শীতের সকাল থেকে অভিভাবকদের হাত ধরে পৌর পার্কে জড়ো হয় কোমলমতি শিশুরা। অনুষ্ঠানে যোগ দেওয়ার সঙ্গে সঙ্গে আয়োজকরা শিশুদের হাতে তুলে দেন রঙবেরঙের বেলুন ও ফুল।

জানুয়ারি ০৭.২০২৩ at ১০:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দপয/এমএইচ