কাজিপুরে শীতে বীজতলা রক্ষার্থে কৃষি অফিসের নানা পদক্ষেপ

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলায় বোরো ২০২২-২৩ মৌসুমে তীব্র শীতে বীজতলা ক্ষতির আশঙ্কা থাকার কারণে, উপজেলা কৃষি অফিস, কৃষকদের সচেতন ও বীজতলা পাতলা পলিথিন দিয়ে ঢেকে রাখার পরামর্শ দিচ্ছেন বলে জানা গেছে। তাছাড়া, লিফলেট বিতরণ, মুঠোফোন তদারকি, সশরীরে উপস্থিত থেকে কৃষকদের সচেতন করে যাচ্ছেন।

 উপজেলা কৃষি কর্মকর্তা রেজাউল করিম জানান, যেহেতু শীতের প্রকোপ বেড়ে গিয়েছে, সেই জন্য প্রতিটি ইউনিয়নে কর্মরত উপ সহকারী কৃষি কর্মকর্তা ও সংশ্লিষ্ট সকলকে, কৃষকের পাশে গিয়ে পরামর্শ ও করনীয় বিষয়ে অবহিত করা হচ্ছে। যাতে কৃষক ক্ষতিগ্রস্ত না হয়। যদি বীজতলা ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়, তাহলে ওষুধেরও ব্যবস্থা আছে বলে জানান তিনি।

আরো পড়ুন :
>কুবির বন্ধুসভায় নেতৃত্ব দিবে শান্তা ও তানিম
>শার্শায় পাচারকারীর ফেলে যাওয়া ব্যাগে মিললো দেড় কোটি টাকার স্বর্ণের বার

সরেজমিনে গিয়ে দেখা যায়, গান্ধাইল গ্ৰামের কৃষক জহুরুল ইসলাম আদর্শ বীজতলা তৈরি করে, শীতের কারণে পলিথিন দিয়ে ঢেকে রেখেছেন। তার মতো, কৃষক শামসুল হক ও শাহীন রেজা একুই ভাবে বীজতলা রক্ষার্থে কাজ করে যাচ্ছেন। গান্ধাইল ব্লকের উপ সহকারী কৃষি অফিসার মনিরুল ইসলাম জানান, আদর্শ বীজতলায়, সহজেই বীজ, সার ও কীটনাশক ব্যবহার করা যায়, যারফলে, কৃষক সবদিকে লাভবান হন।

এ বছর কাজিপুরে মোট ৯৩০ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে, এর মধ্যে স্থানীয় জাত ১০ হেক্টর, হাইব্রিড ১১০ হেক্টর, বোরো উফশী জাত ৮১০ হেক্টর জমিতে। সবকিছু ঠিক থাকলে, বীজতলায় উৎপাদিত বীজ দিয়ে ১৮৬০০ হেক্টর জমিতে আবাদ করা যাবে। তবে, এ বছর বোরো মৌসুমে কাজিপুরে আবাদযোগ্য লক্ষ্য মাত্রা ১৩২১০ হেক্টর জমি।

জানুয়ারি ০৭.২০২৩ at ১৫:০৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আসচ/এমএইচ