যশোর বোর্ডের এসএসসি পরীক্ষার্থীদের কল্যাণে নতুন গ্রেড শিট

যশোর শিক্ষাবোর্ডের সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষায় পাস করা ১ লাখ ৬১ হাজার পরীক্ষার্থী নতুন করে গ্রেড শিট পেতে যাচ্ছে। আজ অথবা আগামীকালের মধ্যে অনলাইন থেকে নতুন এই গ্রেড শিট নিতে পারবে পরীক্ষার্থীরা। নতুন গ্রেড শিটে সব বিষয়ের নম্বর উল্লেখ থাকবে। যা, ২৮ নভেম্বর ফলাফল প্রকাশের যে গ্রেড শিট দেওয়া হয়েছে তাতে উল্লেখ নেই। যদিও বোর্ড কর্মকর্তারা বলছেন, যে দু’বিষয়ের নম্বর উল্লেখ নেই তা কোনো মূল্যায়নে প্রভাব ফেলবে না। তারপরও অভিভাবকের চাহিদার প্রেক্ষিতে নতুন করে দেওয়া হচ্ছে।

এ বছর এসএসসি পরীক্ষায় সর্বোচ্চ পাসের হার যশোর বোর্ডে। এই বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন। এ বছর পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করে ১ লাখ ৭২ হাজার ৮৩ জন। তাদের মধ্যে ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করেছে ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন। বিজ্ঞান বিভাগে ২০ হাজার ৩০১ ছেলে ও মেয়ে ১৭ হাজার ৪৬৭ জন, মানবিক বিভাগে ছেলে ৪৮ হাজার ৮৫ ও মেয়ে ৫৩ হাজার ৬২৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১২ হাজার ৪৭২ ছেলে ও ৯ হাজার ৩৬২ জন মেয়ে পাস করেছে।

আরো পড়ুন:
যতবার ক্ষমতায় এসেছি, ভোটেই এসেছি : শেখ হাসিনা
মোংলা-সুন্দরবন হানাদার মুক্ত দিবস আজ
শিক্ষক নেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন। এরমধ্যে ছেলে ১৩ হাজার ৬১৭ ও মেয়ে ১৭ হাজার ২৭৫ জন। বিজ্ঞান বিভাগ থেকে ১১ হাজার ৭৭৭ জন ছেলে ও ১১ হাজার ৯২৪ জন, মানবিক বিভাগ থেকে ৮৬২ জন ছেলে ও ৩ হাজার ৭০৩ জন মেয়ে এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯৭৮ জন ছেলে ও ১ হাজার ৬৪৮ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে। এছাড়া, জিপিএ-৪ থেকে ৫ এর নীচে পেয়েছে ৫৪ হাজার ৭৫০, জিপিএ-৩.৫ থেকে ৪ এর নীচে পেয়েছে ৩২ হাজার ৫৯০, জিপিএ-৩ থেকে ৩.৫ এর নীচে পেয়েছে ২৫ হাজার ১৩০, জিপিএ-২ থেকে ৩ এর নীচে পেয়েছে ১৭ হাজার ১৫৭ এবং জিপিএ-১ থেকে ২ এর নীচে পেয়েছে ৭৯৫ জন পরীক্ষার্থী।

ফলাফল ঘোষণার পর শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীরা যে গ্রেড শিট পেয়েছে তাতে ১২ টি বিষয়ের মধ্যে ১০ টি বিষয়ের নম্বর উল্লেখ রয়েছে। অন্য দু’টি বিষয়ে উল্লেখ রয়েছে শুধুমাত্র গ্রেড। যে ১০ টি বিষয়ের নম্বর উল্লেখ রয়েছে সেগুলো হচ্ছে, বাংলা, ইংরেজি, গণিত, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ধর্ম ও নৈতিক শিক্ষা, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, জীব বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং উচ্চতর গণিত। যে দু’টি বিষয়ের নম্বর উল্লেখ নেই তা হচ্ছে, শারীরিক শিক্ষা স্বাস্থ্য ও ক্রীড়া এবং ক্যারিয়ার এডুকেশন। আর এটি নিয়েই বাধে বিপত্তি।

আরো পড়ুন:
যতবার ক্ষমতায় এসেছি, ভোটেই এসেছি : শেখ হাসিনা
মোংলা-সুন্দরবন হানাদার মুক্ত দিবস আজ
শিক্ষক নেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

অন্যান্য শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে সব বিষয়ের নম্বর থাকলেও যশোর বোর্ডে না পাওয়ায় নানা ধরনের বিভ্রান্তি তৈরি হয়েছে পাস করা পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে। তারা আশঙ্কা করছেন, দু’ বিষয়ের নম্বর উল্লেখ না থাকায় কলেজের ভর্তি প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে পারে। যদিও শিক্ষাবোর্ডের পরীক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন, ওই দু’টি বিষয়ের নম্বর কোনো কিছুতে প্রভাব ফেলবে না। তারপরও অভিভাবকদের চাহিদার কারণে গ্রেড শিটে সব বিষয়ের নম্বর দেওয়া হবে। পরীক্ষার্থীরা আজ অথবা আগামীকালের মধ্যে আপডেট গ্রেড শিট অনলাইন থেকে প্রিন্ট করে নিতে পারবে।

এ বিষয়ে যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, যে দু’ বিষয়ের নম্বর উল্লেখ করা হয়নি তা পরীক্ষার্থীদের কোনো কাজে প্রভাব ফেলবে না। তারপর যেহেতু অন্যান্য বোর্ড দিয়েছে এ কারণে যশোর বোর্ডের গ্রেড শিটে উল্লেখ করা হবে। আজ অথবা আগামীকালের মধ্যে নতুন গ্রেড শিট নিতে পারবে বোর্ডের ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন।

সূত্র- গ্রামের কাগজ

ডিসেম্বর ০৭.২০২২ at ১১:০৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/ এসআর