যশোরে অনলাইন জুয়া সহ অবৈধ ডলার বেচাকেনার দুই সদস্য আটক

ছবি: সংগৃহীত

যশোরের মণিরামপুরে কয়েকটি ডেরায় চলা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অবৈধভাবে ডলার বিকিকিনি কারবার চলছে। একটি ডেরায় অভিযান চালিয়ে ভেস্তে দিয়েছেন র‌্যাব যশোরের সদস্যরা। নানা প্রতারণা ও ছলচাতুরির আশ্রয় নিয়ে অনলাইনে জুয়া সিন্ডিকেট পরিচালনা করা আলোচিত দ্ইু সদস্যকে আটক করেছে র‌্যাব। আটককৃতরা হচ্ছে উপজেলার কমলপুরের চিত্ত রঞ্জন রায়ের ছেলে বিপ্লব রায় ও আনন্দ কুমার রায়ের ছেলে সমীর কুমার রায়। ওই চক্রে আরো অনেকে রয়েছে। তাদের আটকে অভিযান চলমান রয়েছে।

আরো পড়ুন:
ইবিতে ক্যাব প্রস্তাবিত জ্বালানি রূপান্তর নীতি-২০২২ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত 

সূত্র জানিয়েছে, মণিরামপুরের রাজগঞ্জ ঝাঁপা এলাকার কমলপুরের চিত্তরঞ্জন রায়ের ছেলে বিপ্লব রায়ের নেতৃত্বে গত বছরের শেষ দিক থেকে চলতি বছর জুড়ে এলাকায় একটি অনলাইন জুয়া সিন্ডিকেট পরিচালিত হচ্ছিল। সিন্ডিকেটটি বিভিন্ন বেটিং ওয়েব সাইটের মাধ্যমে অর্থ লেনদেন করে আসছিল। চক্রটি অনলাইনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অবৈধভাবে ডলার কেনাবেচা করছিল। বিকাশ, নগদ, রকেট মোবাইল একাউন্ট ব্যবহারের মাধ্যমে অর্থ লেনদেন করা হচ্ছিল। চক্রটির নানামুখি প্রতারণার খবরে র‌্যাব ৬ যশোর ক্যাম্পে পৌঁছালে একটি চৌকস টিম গত কয়েকদিন খোঁজ খবর নেন। এরপর নিশ্চিত তথ্যের ভিত্তিতে ২৭ নভেম্বর রাতে কমলপুর এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এসময় অনলাইন বেটিংয়ের মাধ্যমে অবৈধ অর্থ লেনদেন চক্রের মূলহোতা বিপ্লব রায় (২৩) এবং সমীর কুমার রায়কে (২৩) আটক করা হয়।

আরো পড়ুন:
>পাইকগাছায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে সার-বীজ সহ বিভিন্ন উপকরণ বিতরণ
>চৌগাছায় অদক্ষ চালকের হাতে বিভিন্ন যানবাহন, বাড়ছে দূর্ঘটনা

আটককৃতদের দখল থেকে অনলাইন বেটিংয়ের কাজে ব্যবহৃত ২টি এনড্রয়েড স্মার্ট মোবাইল ফোন উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মোবাইল ফোন থেকে বিভিন্ন ম্যাসেঞ্জার গ্রুপের মাধ্যমে বিকাশ, নগদ, রকেট ছাড়াও অনুমোদনহীন বিদেশি অনেক এ্যাপসের তথ্য পাওয়া যায়। অন্যান্য অবৈধ বেটিংয়ে আয় ও ব্যয়কৃত ডলার এবং দেশীয় অর্থ অবৈধ উপায়ে লেনদেন সংক্রান্ত তথ্যও পাওয়া যায়। এ ঘটনায় আটককৃতদের মণিরামপুর থানায় হস্তান্তর করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেয়া হয়েছে। এ ব্যাপারে স্থানীয় একাধিক সূত্র জানিয়েছে, এ চক্রের ওই গ্রামের আরো কয়েকজন জড়িত। তারা রাতারাতি আঙুল ফুলে কলা গাছ বনে গেছে।

নুন আনতে পান্তা ফুরানো অনেকের জীবনযাত্রার ধরণই পাল্টে গেছে। দ্রুত আরো কৌশলী তদন্ত ও আটক অভিযান চালানোর দাবি এলাকাবাসীর। এদিকে, অনলাইন জুয়া কারবারী আটকের ব্যাপারে র‌্যাব ৬ যশোরের কোম্পানি কমান্ডার লেপ্টেন্যান্ট এম. নাজিউর রহমান জানিয়েছেন, অনলাইন বেটিং এপসের মাধ্যমে অবৈধভাবে ডলার ও দেশীয় অর্থ লেনদেন ছাড়াও ভয়ানক নানা প্রতারণা করে আসছিল চক্রটি। চক্রে আরো কেউ থাকলে আটক করা হবে।

নভেম্বর ২৯, ২০২২ at ২১:২৮:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস