ইবিতে ছাত্রী হেনস্তার অভিযোগ, বিচারের দাবিতে ছাত্রীদের আন্দোলন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাসিক খালেদা জিয়া হলের এক ছাত্রীকে হেনস্তা করার অভিযোগ উঠেছে মেহেদী হাসান হাফিজ নামে ছাত্রলীগের এক কর্মীর বিরুদ্ধে।

বৃহস্পতিবার (২০ আগষ্ট) বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনার পর সন্ধ্যা ৭টার দিকে হেনস্তাকারীদের বিচারের দাবিতে হল গেটে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন ওই হলের আবাসিক শিক্ষার্থীরা।

হাফিজ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের কর্মী।

খালেদা জিয়া হলের ছাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, ওই হলের ২০৪ নম্বর কক্ষে সিট পান ২০২০-২১ শিক্ষাবর্ষের সৈয়দা সায়মা রহমান। ওই হলের নিয়মানুযায়ী জুনিয়ররা দরজার পাশের সিটে ও সিনিয়ররা জানালার পাশের সিটে থাকেন। কিন্তু জুনিয়র এক ছাত্রী নিয়ম ভঙ্গ করে জানালার পাশের সিটে উঠতে গেলে হলের ওই ব্লকের সিনিয়র শিক্ষার্থী পপি তাকে বিষয়টি বোঝানোর চেষ্টা করে। এতে জুনিয়র ছাত্রী কান্নাকাটি করেন এবং তার প্রেমিক ও ছাত্রলীগ কর্মী হাফিজকে বিষয়টি জানান। পরে হাফিজসহ ছাত্রলীগের কয়েকজন কর্মী সিনিয়র ওই ছাত্রীকে হেনস্তা, মারধর করেন।

এ ঘটনায় হেনস্তাকারীদের বিচার দাবি ও ছাত্রীদের নিরাপত্তার দাবিতে আন্দোলন করেন খালেদা জিয়া হলের ছাত্রীরা।

অভিযোগের বিষয়ে ছাত্রলীগ কর্মী মেহেদী হাসান হাফিজ বলেন, ওই ছাত্রীর সঙ্গে কয়েকজন বহিরাগত ছিল। তাকে প্রতিহত করা হয়েছে। তবে কোনো ছাত্রীর গায়ে হাত তোলা হয়নি।

এ বিষয়ে প্রভোস্টের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করা হবে জানিয়েছেন সহকারী প্রক্টর শফিকুল ইসলাম।