যবিপ্রবির ইকো নেটওয়ার্ক টীমের স্বাস্থ্য সচেতনতা বিষয়ক কর্মশালা

সামাজিক ও আর্থিকভাবে পিছিয়ে পড়া গ্রামের মানুষদের স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধি, নিরাপদ খাবার পানি ব্যবহার, স্যানিটেশন ও ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা নিয়ে সচেতনতামূলক কর্মশালা করে যাচ্ছে ইকো-নেটওয়ার্ক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিবিপ্রবি) টীম । বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুপুর ৩ ঘটিকায় যশোরের চুড়ামনকাঠি ইউনিয়নের জগাহাটি গ্রামের প্রায় দেড় শতাধিক গ্রামবাসী ও শিশুদের মধ্যে পানিবাহিত রোগ, খাবারের বিষক্রিয়া ও এর প্রতিকার বিষয়ক প্রশিক্ষণ ও ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা নিয়ে আলোচনা করা হয়।

এ বিষয়ে দলনেতা সজীবুর রহমান বলেন,জগাহাটি গ্রামের লোকজন আর্থ- সামাজিকভাবে অনেকটাই পিছিয়ে রয়েছে। এ গ্রামের অধিকাংশ মানুষের জীবিকা মাছ ধরার উপরে নির্ভরশীল এবং মহিলারা বিভিন্ন জায়গায় শ্রমিকের কাজ করেন। শিক্ষাগত দিক থেকে তারা অনেকটাই পিছিয়ে আছে। আমাদের মূল উদ্দেশ্য গ্রামের মহিলাদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা যাতে করে তারা তাদের শিশু এবং পরিবারের সদস্যদের বিভিন্ন রোগ থেকে সুরক্ষিত রাখতে পারে। তাদেরকে আমরা পানিবাহিত রোগের কারণ, লক্ষণ ও প্রতিকার সম্পর্কে অবহিত করেছি। তাছাড়াও কিভাবে খাবারে বিষক্রিয়া হয় ও তাদের করণীয়তা সম্পর্কে জানিয়েছি।

পাশাপাশি তাদের ব্যক্তিগত সুরক্ষা ও শিশুদের হাতেকলমে সঠিকভাবে হাত ধোয়ার প্রশিক্ষণ দেওয়া হয়েছে ।

এসময় আরো উপস্থিত ছিলেন যবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী,মুরাদ হাসান, আবির হাসান রাসেল,জহিরুল ইসলাম মনির,সাফিনা আফরিন আবৃত্তি,তিথি কুন্ডু,লামিয়া আক্তার তামান্না, ফারজানা বেগম।

উল্লেখ্য যে, ইকো-নেটওয়ার্ক মূলত ১৭ টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার মধ্যে চারটি লক্ষ্য নিয়ে বিশ্বব্যাপী কাজ করে।