সার কারখানায় পাঁচ মেট্রিকটন ভেজাল দস্তা ধ্বংস, লাখ টাকা জরিমানা

সোমবার যশোর সদর উপজেলার তালবাড়িয়ায় একটি ভেজাল সার কারখানায় অভিযান চালায় সদর উপজেলা কৃষি অফিস। সেখান থেকে পাঁচ মেট্রিকটন ভেজাল দস্তা সার জব্দ করে ধ্বংস করা হয়েছে। এ সময় ভ্রাম্যমাণ আদালত কারখানার মালিক ইমন হোসেনকে এক লাখ টাকা জরিমানা করে। সিলড করে দেয়া কারখানাটি।

কৃষি অফিসের একাধিক সূত্র জানিয়েছে, আমন চাষকে টার্গেট করে ভেজাল সার কারবারিরা মাথাচাড়া দিয়ে উঠেছে। বিশেষ করে গোপনে ভেজাল দস্তা তৈরি হচ্ছে টনকে টন। দস্তার পাশাপাশি ভেজাল টিএসপি ও এমওপি সারও রয়েছে উৎপাদনের তালিকায়।

আরো পড়ুন :
রাজউক কর্মচারী মার্কেটের বর্তমান কমিটির সাথে উত্তরা পশ্চিম থানার ওসির মতবিনিময়
জ্বালানি সাশ্রয়ে অফিস চলবে নতুন সময়সূচি অনুযায়ী

সদর উপজেলা কৃষি অফিস দীর্ঘদিন ধরে গোপনে ভেজাল কারবারিদের উপর নজরদারি করছে। কৃষি কর্মকর্তা শেখ সাজ্জাদ হোসেন জানতে পারেন, তালবাড়িয়া গ্রামের ইমন হোসেন দীর্ঘদিন ধরে ভেজাল দস্তা তৈরি করছেন। মৌসুম শুরু হলে তিনি লেগে যান এই ভেজাল সার তৈরির কাজে। সাজ্জাদ হোসেন আমন মৌসুম পর্যন্ত অপেক্ষা করে গতিবিধি পর্যবেক্ষণ করছিলেন। এরইমধ্যে তার কাছে খবর আসে ইমন কয়েক টন ভেজাল দস্তার সার তৈরি করেছেন।

তারই প্রেক্ষিতে তিনি সোমবার বেলা ১২ টার দিকে তালবাড়িয়ায় অভিযান চালান। জব্দ করেন পাঁচ মেট্রিকটন ভেজাল দস্তা। এরপর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করান। সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিকাইল ইসলাম এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। তিনি জব্দকৃত পাঁচটন ভেজাল দস্তা পানিতে ফেলে ধ্বংস করেন এবং অভিযুক্ত ইমনের পিতাকে আটক করেন।

আগস্ট ২৩,২০২২ at ১২:২২:০০ (GMT+06)
দেশদর্পণ /আক /গম /শই