কলকাতায় ড্রোন উড়িয়ে ভিডিও শুটের অভিযোগে দুই বাংলাদেশি আটক

বাংলাদেশি দুই যুবককে আটক করেছে কলকাতা পুলিশ। কলকাতায় ফোর্ট উইলিয়াম লাগোয়া ভিক্টোরিয়া মেমোরিয়ালে ড্রোন উড়িয়ে ভিডিও শুটের অভিযোগে দুই বাংলাদেশি যুবককে আটক করেছে সেখানকার পুলিশ। আটকের পরে গতকাল বৃহস্পতিবার তাদের আদালতে তোলা হয়। ২৩ আগস্ট পর্যন্ত তাদের পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতের কেন্দ্রীয় বাহিনী সিআইএসএফ ও সেনা গোয়েন্দাও তাদের জেরা করতে পারেন।

যে দুজনকে আটক করা হয়েছে তারা হলেন- মো. সিফাত (২০) ও মো. জিল্লুর রহমান (৩৫)। দুজনের বাড়িই রাজশাহী জেলার বাঘা উপজেলায়।

ফোর্ট উইলিয়ামের অন্তত দুই কিলোমিটারের মধ্যে কোনো অনুমতি ছাড়া ড্রোন উড়িয়ে ছবি তোলা সম্পূর্ণ নিষিদ্ধ। পুলিশ বলছে, যেহেতু দুই বাংলাদেশি ড্রোন উড়িয়ে ভিডিও করেছেন, তাদের আসল উদ্দেশ্য কী তা খতিয়ে দেখা প্রয়োজন। ভিডিওগুলো ফ্রেম টু ফ্রেম পরীক্ষা করা হচ্ছে।

এর সঙ্গে অভিযোগ উঠেছে ভিক্টোরিয়ায় ওড়ানো ড্রোনটি চীনের তৈরি। তাই বিষয়টি আলাদা গুরুত্ব দিয়ে দেখছেন ভারতীয় গোয়েন্দারা।

ভারতীয় সেনাবাহিনীর প্রতিরক্ষামূলক ব্যবস্থা (দুর্গ) হিসেবে ব্যবহত ভিক্টোরিয়ায় ছবি তুলে আটকের ঘটনা নতুন কিছু নয়। বছর তিনেক আগে ফোর্ট উইলিয়াম লাগোয়া ভিক্টোরিয়া মেমোরিয়ালে ড্রোন উড়িয়ে গ্রেপ্তার হয়েছিলেন এক চীনা নাগরিক।

আরো পড়ুন:
দিনাজপুরে বিএনপির বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত
বাংলাদেশের মানুষ বেহেশতে আছে , মন্তব্য পররাষ্ট্রমন্ত্রীর

পুলিশ জানিয়েছে, গত ৯ আগস্ট পাসপোর্ট ও ভিসা নিয়ে কলকাতায় আসেন ওই বাংলাদেশিরা। বুধবার বিকেলে ভিক্টোরিয়ায় ঘুরতে আসেন। ডিউটিরত সিআইএসএফ কর্মীরা হঠাৎ ভিক্টোরিয়া চত্বরে একটি ড্রোন উড়তে দেখেন। পরে ড্রোনসহ তাদের আটক করা হয়।

এদিকে ইমিগ্রেশন চেকিংয়ের সময় দুই বাংলাদেশির সাথে থাকা ড্রোন কেন ধরা পড়েনি, তা নিয়েও তদন্ত শুরু হয়েছে। এই ব্যাপারে বাংলাদেশ দূতাবাসের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আগষ্ট ১২,২০২২ at ২০:০৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ ঢাপো/এসএম