পবিপ্রবিতে “অনুমোদনহীন” নিয়োগ; সরকারি নির্দেশনা মানছেন না উপাচার্য!

পূর্বানুমোদন ছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগে অনেক আগেই নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। সরকারের এ সিদ্ধান্তের কথা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয় দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় প্রশাসনকে। তবে সরকারি এ নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে অনুমোদনহীন পদে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত ২৬ মে বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স অনুষদের পোস্ট হারভেস্ট টেকনোলজি অ্যান্ড মার্কেটিং বিভাগে প্রভাষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তবে অনুসন্ধানে বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। ওই বিভাগে প্রভাষক পদে নিয়োগের ক্ষেত্রে সরকারের কোন অনুমোদন নেই।

সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করেই অনুমোদনহীন পদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। দুর্নীতি এবং পছন্দের প্রার্থীকে নিয়োগ দিতে তিনি এমন বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে থাকতে পারেন বলে আশঙ্কা করছেন সচেতন মহল। বিষয়টিকে দুর্নীতির প্রথম ধাপ বলেও মনে করছেন তারা।

এদিকে গত ১৫ জুন শিক্ষক সমিতির সাধারণ সভায় শিক্ষক নিয়োগে অস্বচ্ছতা ও অনিয়মের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ করেন শিক্ষকরা। একাধিক শিক্ষক নেতা বিষয়টি এ প্রতিবেদককে নিশ্চিত করেছেন। যোগাযোগ করা হলে পোস্ট হারভেস্ট ম্যানেজমেন্ট এন্ড মার্কেটিং বিভাগের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম জানান, অনুমোদন না থাকলে নিয়োগ বোর্ডে যাবেন কিনা সেজন্য তিনি শিক্ষক সমিতির কাছে পরামর্শ চেয়েছেন।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর এবিএম মাহবুব মোর্শেদ খান বলেন, এ বিষয়ে আমরা ভিসি স্যারের সাথে কথা বলেছি।

আরও পড়ুন:
প্রেমিকার কাছে হিরো সাজতে শিক্ষককে হত্যা করে জিতু!
রেঞ্জ ব্যবহার করেই পদ্মা সেতুর নাট খুলেছে মাহাদি

এদিকে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর জেহাদ পারভেজ সাধারণ সভায় শিক্ষকদের প্রতিবাদের বিষয়টি স্বীকার করে বলেন, শিক্ষকরা এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছেন। বিধিবহির্ভূতভাবে নিয়োগ না দিতে উপাচার্যকে অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি।

বক্তব্য জানতে যোগাযোগ করা হলে পবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত এসব বিষয়ে কথা বলতে অপারগতা প্রকাশ করেন এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ দেন।

অনুমোদনহীন পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশের সত্যতা স্বীকার করে পবিপ্রবি’র রেজিস্ট্রার ড. মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, ” শিক্ষক সংকট থাকায় মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয় ভাবছেন কীভাবে এটাকে নিয়োগ দেওয়া যায়।” তবে অনুমোদন পাওয়ার আগেই সরকারি সিদ্ধান্ত অমান্য করে নিয়োগের জন্য এভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে রেজিস্ট্রার বলেন, এটা পারা যায় না তবে প্রয়োজনের জন্য অনেক সময় অনেক কিছু করতে হয়।

জুন ৩০,২০২২ at ১৯:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নহ/জআ