সাংবাদিক নির্যাতনের সুষ্ঠু বিচারের দাবিতে রাবিতে অবস্থান কর্মসূচি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাংবাদিকদের মারধর ও নির্যাতনের প্রতিবাদ ও সুষ্ঠু তদন্ত করে বিচারের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করেছেন ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা।

রোববার (৫ জুন) সকাল সোয়া ১১টার কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনের আমতলা থেকে একটি মৌন মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে সেখানে গিয়ে অবস্থান কর্মসূচি পালন করে।

পরে বেলা সাড়ে ১১টার দিকে তারা উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের বাসভবনের সামনের প্যারিস রোডে অবস্থান নেন।

এ সময় সাংবাদিকরা তিনটি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- সাংবাদিক শাহাবুদ্দিন ইসলামকে নির্যাতনকারী ছাত্রলীগ নেতা গিয়াসউদ্দিন কাজলকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা, দায়িত্ব অবহেলারকারী মাদার বখশ হল প্রাধ্যক্ষ শামীম হোসেনকে অব্যাহতি দেওয়া, বিগত সময়ে সাংবাদিক নির্যাতনের সকল ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার নিশ্চিত এবং সাংবাদিক-শিক্ষার্থী নির্যাতন বন্ধে আইন প্রণয়ন করা।

সংবাদকর্মীরা বলেন, আমরা একটা যৌক্তিক দাবিতে এখানে এসেছি। ছাত্রলীগ ক্যাম্পাসে আজ বেপরোয়া হয়ে উঠেছে। বিশ্ববিদ্যালয়ের সিট বাণিজ্য, ছাত্র নির্যাতন, আম বাগান দখল, সংবাদকর্মীদের ওপর হামলা ছাত্রলীগের নিত্যকার ঘটনা।

তারা আরো বলেন, ছাত্রলীগকে লালন করছেন প্রশাসনের দায়িত্বে থাকা কর্মকর্তারা। যার ফলে ছাত্রলীগের অন্যায়, নির্যাতন, অত্যাচার দিনদিন বেড়েই চলেছে। এর সুষ্ঠু তদন্ত ও আমাদের তিন দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।’

প্রায় দেড় ঘণ্টা অবস্থানের পর তারা বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে অবস্থান নেন। পরে ভিসির সাথে সাক্ষাৎ করে দাবিসমুহ মেনে নেওয়ার আশ্বস্ত করলে আন্দোলন স্থগিত করেন তারা।

প্রসঙ্গত, গত ২৯ মে মাদার বখশ হলে সাংবাদিক শাহাবুদ্দিনকে মারধর করে কাজলের নেতৃত্বে ছাত্রলীগের কয়েকজন। এ ঘটনার পর ওইদিন রাতেই উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন ক্যাম্পাসের সংবাদকর্মীরা। সেখানে প্রশাসন দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা নেয়ার আশ্বাস নিলেও তা বাস্তবায়ন করা হয়নি। তাছাড়া গত ৩০ মে ক্যাম্পাসের আরেক সাংবাদিক ওমর ফারুককে মারধর করা হয়।

জুন ০৫,২০২২ at ১৬:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/রারি