শার্শায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল অনুষ্ঠিত

করোনা মহামারির কারণে দীর্ঘাদিন বন্ধ থাকার পর সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোয় স্টুডেন্টস কাউন্সিল গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২ জুন) দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। সারাদেশের ন্যায় শার্শা উপজেলার নাভারন বুরুজ বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, প্রাথমিক শিক্ষার্থীদের গণতন্ত্রিক মন-মানসিকতা তৈরি করতে স্টুডেন্টস কাউন্সিল গঠন করার উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের প্রতিটি বিদ্যালয়ে একটি কাউন্সিল গঠন করা হবে।

দিনের শুরুতে যশোরের শার্শায় প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে ভোট প্রহব শুরু হয়। শিক্ষক-শিক্ষার্থীরা আনন্দঘন পরিবেশে ভোট কার্যক্রম শেষ হয়।

নাভারন বুরুজ বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩য়/৪র্থ/৫ম শ্রেণি’র মোট ১৩ জন প্রার্থীর নির্বাচনে অংশ নেয়। প্রত্যেক শ্রেণিতে দুই জনকে নিয়ে গঠন করা হয় সাত সদস্য কমিটি। কোন মার্কা ছাড়ায় প্রার্থীদের নাম লিখে শ্রেণি ভিত্তিক ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। এতে প্রথম ও সর্বোচ্চ ভোটে ৯৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছে ৫ম শ্রেণি ছাত্র ইসমাইল হোসেন, দ্বিতীয় বিজয়ী দেব্রতা রায় ও তৃতীয় বিজয়ী বুশরাত জাহান আরিশা, ৪র্থ তাসনিয়া তাবাচ্ছুম, ৫ম নুসরাত জাহান, ৬ষ্ট তাসমিন ও ৭তম রিজিয়া খাতুন।

বিজয়ী ইসমাইল হোসেন বলেন, নির্বাচনে অংশ নিয়ে ভালো লাগছে। ভবিষ্যতে স্কুলের উন্নয়নকাজ ও শিক্ষার্থীদের দাবি আদায়ে সবসময় চেষ্টা করব।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিপ্লব কান্তি বিশ্বাস জানান, শিশুদের মেধা বিকাশ ও গনতান্ত্রিক চর্চার অংশ হিসেবে সরকারের উদ্যোগের অংশ হিসেবে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন আয়োজন করা হয়। বাচ্চাদের নির্বাচনে আগ্রহ দেখে ভালো লাগছে। শিশুরা ভবিষ্যতে এমন গনতান্ত্রিক ধারা অব্যাহত রেখে দেশ ও জনগনের উন্নয়ন সাধন করবে।

কাউন্সিল নির্বাচনে উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের সহকারী শিক্ষক রফিকুল ইসলাম, ফরিদা ইয়াসমিন, উলফাত আরা জাহান, শামিমা সুলতানা, ফারজানা ফেরদৌসসহ শিক্ষার্থী ও অভিভাবকরা।

জুন ০২,২০২২ at ২০:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এমও/রারি