রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু ২৫ মে, পরীক্ষা ২৪ জুলাই

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ২৫ মে দুপুর ১২টা থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলবে ৯ জুন রাত ১২টা পর্যন্ত।

এছাড়া প্রাথমিকভাবে আগামী ২৪ থেকে ২৭ জুলাই পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।

সোমবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। অ্যাকাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক/স্নাতক (সম্মান) সকল ইউনিটের ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। পরীক্ষার পূর্ণমান ১০০। পরীক্ষায় পাশ নম্বর ৪০। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা চার শিফটে অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন :
কোটচাঁদপুরে পূর্বশত্রুতার জেরে ভাইয়ের আঘাতে দুই ভাইসহ আহত ৭
রাবিতে হিন্দু শিক্ষকদের বিরুদ্ধে ধর্ম অবমাননার ‘মিথ্যা’ অভিযোগের প্রতিবাদ

শিফট অনুযায়ী, প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, ১১টা থেকে ১২, দুপুর ১টা থেকে ২টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এএইচ এম আসলাম হোসেন বলেন, প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে আগামী ১৫ জুন থেকে চূড়ান্ত আবেদন শুরু হবে। আবেদন চলবে ২৮ জুন পর্যন্ত। এবার তিনটি (এ. বি. সি.) ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রতিটি ইউনিটে ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। প্রতিদিন চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদন ফি ইউনিট প্রতি ১১০০ টাকা।

তিনি আরও বলেন, বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পৃথকভাবে জিপিএ ৩.৫সহ দুটো মিলিয়ে কমপক্ষে ৮ থাকতে হবে। ব্যবসায় শাখা শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পৃথকভাবে জিপিএ ৩.৫সহ দুটি মিলিয়ে কমপক্ষে ৭.৫ থাকতে হবে। মানবিকের শিক্ষার্থীদের আবদনের জন্য এসএসসি ও এইচএসসিতে জিপিএ কমপক্ষে ৩ পয়েন্টসহ দুইটিতে কমপক্ষে জিপিএ ৭ থাকতে হবে।

এপ্রিল ১১.২০২১ at ১৯:৪৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/রারি