স্কুল শিক্ষকের বিরুদ্ধে সড়কের গাছ বিক্রির অভিযোগ

যশোরের চৌগাছায় এক মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকের বিরুদ্ধে সড়কের গাছ কেটে বিক্রি করে দেয়ার অভিযোগ উঠেছে৷ শিক্ষককের এ রকম কাজে এলাকাবাসী ক্ষুদ্ধ হয়ে উঠেছে।

জানা যায়, উপজেলার কাটগড়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ওলিয়ার রহমানের পুড়াপাড়া বাজারের চৌগাছা রোডে বাংলালিংক টাওয়ারের পাশে পুরনো সড়কের কয়েকটি বাবলাগাছ বিক্রি করে দিয়েছেন। ওই শিক্ষক ওলিয়ার রহমান পার্শ্ববর্তী ঝিনাইদহের মহেশপুর উপজেলার শ্যামনগর গ্রামের মগবুল হোসেনের পুত্র।

তিনি সড়কের নতুন বাড়ি নির্মাণ করছেন। বাড়ি করার অজুহাতে সড়ক থেকে বেশ কয়েকটি পুরাতন বাবলা গাছ কেটে বিক্রি করে দিয়েছেন। যার প্রতিটি গাছের মূল্য ৭ থেকে থেকে ৮ হাজার টাকা। দুই উপজেলার সীমানায় অবস্থান হওয়ায় সড়কটির ভূমি মহেশপুর উপজেলার মান্দারবাড়ীয়া ইউনিয়নের আওতাভুক্ত হলেও সড়ক নির্মাণ করেছে যশোর এলজিইডি।

সম্প্রতি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত ব্যক্তি মালিকানাধীন কোনও গাছও কাটা যাবে না- এমন বিধান রেখে ‘বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন আইন, ২০২১’-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আরো পড়ুন :
পেকুয়া ইউনিয়ন ভূমি অফিসে চলছে ঘুষের রাজত্ব! ঘুষ ছাড়া নড়েই না ফাইল
শিবগঞ্জের বেলতলীতে অনুষ্ঠিত হলো প্রবীণ সমাবেশ

স্থানীয় ব্যবসায়ী আলীম হোসেন সহ নাম প্রকাশে অনিচ্ছুক প্রত্যক্ষদর্শীরা জানান, ‘সপ্তাহ দুয়েক আগে পুড়াপাড়া বাজারের বাংলালিংক টাওয়ারের পাশে ওলিয়ার রহমান গৃহ নির্মাণ শুরু করেন। তার নির্মিতব্য বাড়ির সামনে পুড়াপাড়া-চৌগাছা সড়কের ধারে লাগানো সরকারি বাবলাগাছ তিনি মান্দারবাড়ীয়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা সামাউল হোসেনের যোগসাজশে কেটে ফেলার নির্দেশ দিলে কয়েকজন লোক সেটি কেটে ফেলে রাখে।

এ বিষয়ে অভিযুক্ত ওলিয়ার রহমান অভিযোগ অস্বীকার করে বলেন, আমি কোনো গাছ কাটিনি। বাড়িটা আমি তৈরি করছি, আমার জমির উপরে গাছগুলোর কিছু অংশ পড়েছিলো। কারা কেটেছে জানিনা। আপনারা এটা নিউজ করেন না।

মান্দারবাড়ীয়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা সামাউল হোসেনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তাঁর নম্বরটি বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, আমরা খোঁজ নিচ্ছি। অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ফেব্রুয়ারী ১০.২০২১ at ২০:২৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রআ/রারি