যশোরে সোশ্যাল ইসলামী ব্যাংকের ৩ কর্মকর্তার বিরুদ্ধে প্রতারণা মামলা

ছবি: প্রতীকী

সোশ্যাল ইসলামী ব্যাংক যশোর শাখার ম্যানেজারসহ তিনজনের বিরুদ্ধে বিরুদ্ধে প্রতারণার অভিযোগে যশোর আদালতে মামলা হয়েছে।

কারাগারে আটক থাকা অবস্থায় প্রতারনার মাধ্যমে তারিখ বিহীন স্বাক্ষরিত ৪০টি চেক নেয়ার অভিযোগ এনে মামলাটি করেছেন যশোর সদর উপজেলার কৃষ্ণবাটি গ্রামের আলী মোল্যার ছেলে ও মেসার্স নিউ মোল্যা এন্টারপ্রাইজের মালিক মঞ্জুর হোসেন লাবু । আসামিরা হলেন প্রতিষ্ঠানের ম্যানেজার ও এভিপি আবু বক্কার সিদ্দিক, এফএভিপি এসএমএ সোহান ও এফএভিপি সফিউদ্দিন।

সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মঞ্জুরুল ইসলাম অভিযোগ আমলে নিয়ে পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন বাদী পক্ষের আইনজীবী রবিউল ইসলাম। মামলার অভিযোগে বাদী উল্লেখ করেন, ২০১৩ সালের ২১ মার্চ মঞ্জুর হোসেন লাবু ব্যবসায়ীক প্রয়োজনে সোশ্যাল ইসলামী ব্যাংক যশোর শাখা থেকে ৯০ লাখ টাকা লোন গ্রহন করেন।

এ সময় তিনি ব্যাংক কতৃপক্ষকে স্বাক্ষতির ২টি চেক দেন। পরবর্তীতে তিনি লোনের টাকা পরিশোধে ব্যর্থ হওয়ায় ওই দুইটি চেক দিয়ে চেক ডিজঅনারের মামলা করে ব্যাংক কর্তৃপক্ষ। এ মামলার রায়ে আদালত লাবুকে একবছর করে দুই বছর কারাদন্ড দেয়। মঞ্জুর হোসেন লাবু কারাগারে আটক থাকা অবস্থায় আসামিরা তাকে কারাগার থেকে জামিন করে দিবে বলে তার স্ত্রীকে প্রলুদ্ধ করে।

আরো পড়ুন :
চৌগাছায় অভিনব কায়দায় ফেন্সিডিল পাচার, আটক- ১
শিবগঞ্জে উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

এরপর প্রয়োজনীয় কাগজপত্র স্বাক্ষর করতে হবে বলে লাবুর স্ত্রীকে দিয়ে জেলা প্রশাসক বরাবর আবেদন করান আসামিরা। আবেদনের প্রেক্ষিতে ২০১৯ সালের ২৮ নভেম্বর আসামিরা কারাগারে লাবুর সাথে দেখা করে আইনের মাধ্যমে লাবুকে কারাগার থেকে বের করে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০টি চেকে স্বাক্ষর করিয়ে নেন। এরপর পরে লাবুকে কারাগার থেকে মুক্তি করানোর কোনো পদক্ষেপ গ্রহন করেনা।

লাবু দীর্ঘ কারাভোগের পর মুক্তি পেয়ে আসামিদের কাছে চেকগুলি ফেরত চাইলে না দিয়ে ঘোরাতে থাকেন। ২০২১ সালের ৩০ মে লাবু চেকগুলি ফেরত দেয়ার জন্য উকিল নোটিশ পাঠায়। তারপর লাবু সাক্ষীদের নিয়ে ব্যাংকে যেয়ে তারিখ বিহীন স্বাক্ষতির চেকগুলি ফেরত চাইলে আসামিরা তা ফেরত দিতে অস্বীকার করেন। বাধ্য হয়ে লাবু আদালতে মামলা করেন।

এ বিষয়ে সোশ্যাল ইসলামী ব্যাংকের ম্যানেজার আবু বক্কার সিদ্দিক বলেন, লাবুর বিরুদ্ধে একাধিক মামলা করা হয়েছে। তার একটি মামলায় সাজা হয়েছে। এছাড়া মুল লোন রিসিডিউল করার জন্য চেকগুলো নেয়া হয়েছে।

জানুয়ারি ২৪.২০২১ at ২২:৫২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/শজ/রারি