যশোরে কবি আজীজুল হক কবিতা উৎসব অনুষ্ঠিত

কবিতা হল সেই আগুন যা মুঠি মুঠি করে বুক পকেটে লুকিয়ে রাখা যায়। আবার সময়ের ডানায় উড়িয়ে দেয়া যায় অনিন্দ্য সুন্দর। কবিতা মানুষের কথা বলে, কবিতা মানবতার কথা বলে, কথা বলে নির্মল সুন্দরের। এক পবিত্র সাধনার নিঃসরণের সন্তরণ যা মানুষের হৃদয়কে নিয়ে যায় অনিবার্য সুন্দরের দিকে। এমন সব অভিব্যক্তির ঘোষণায় অনুষ্ঠিত হলো স্বতন্ত্র ধারার উজ্জ্বলতম কবি আজীজুল হক স্মরণে ‘‘কবি আজীজুল হক কবিতা উৎসব-২০২২’’।

শনিবার যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরীর উদ্যোগে অনুষ্ঠিত উৎসবে বৃহত্তর যশোরসহ আশপাশের জেলা থেকে আগত কবি সাহিত্যিকের পদচারণায় মুখরিত ছিল যশোরের আলমগীর সিদ্দিকী হলসহ লাইব্রেরী চত্বর।

লাইব্রেরী সম্পাদক এস. নিয়াজ মোহাম্মদের সভাপতিত্বে উৎসবের প্রথম পর্বে সকাল ১০ টা থেকে কবি আজীজুল হকের জীবন ও কবিতা নিয়ে আলোচনা করেন কবি ও গবেষক পাবলো শাহি।

আরো পড়ুন :
নরসিংদীতে যাত্রীবাহী বাসে স্বাস্থ্যবিধি মানতে অনীহা
জবি ছাত্রলীগের সহ-সভাপতি হলেন চাঁদপুরের ফয়সাল আহমেদ

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক ডা. মো. আবুল কালাম আজাদ লিটু। সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন কাসেদুজ্জামান সেলিম, মোহাম্মদ শফি, আবু সেলিম রানা, মোয়াজ্জেম হোসেন চৌধুরী টুলু, এড. শাহরিয়ার বাবু, এস এম আজাহার স্বপন, এএম মহিউদ্দিন লালু, মুস্তাফিজুর রহমান মুস্তাক। এরপর শুরু হয় কবিদের স্বকন্ঠে কবিতা পাঠ ও আবৃত্তি।

দ্বিতীয় পর্বে সম্প্রতিক সময়ে কবিতার চর্চা বিষয়ে আলোচনা করেন কবি খসরু পারভেজ। উৎসবে দেড় শতাধিক কবি তাদের কবিতা উপস্থাপন করেন। আধুনিক কালের সময় যন্ত্রণা মানবতাবাদ প্রেম দ্রোহ ছিলো এসব কবিতার উপকরণ। উৎসব থেকে জানানো হয় প্রতিবছর যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরীর উদ্যোগে এ উৎসব থাকবে চলমান। পর্ব ভিত্তিক অনুষ্ঠান পরিচালনায় ছিলেন কবি আরশি গাইন, মামুন আজাদ এবং তসলিমা রুবি।

জানুয়ারি ১৫.২০২১ at ১৯:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আক/রারি