২২ এর নতুন আলোয় ছুটছে বাংলার মেলা

“বাংলার বুকে গাঁথতে এসেছি সাহিত্যের স্লোগান” এই শিরোনামকে সামনে রেখে ২০২০ সালের এপ্রিলে প্রতিষ্ঠিত হয় স্বেচ্ছাসেবী জাতীয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন “বাংলার মেলা”। পথচলা এর প্রথম পদক্ষেপ হতেই “বাংলার মেলা” কাজ করে যাচ্ছে সমাজের অবহেলিত, অসহায় দুস্থ মানুষের মুখে একটুখানি হাসি ফোটানোর চেষ্টায়। গেল বছর কোভিড পরিস্থিতিতেও সামাজিক সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন জেলাতে ত্রাণসামগ্রী বিতরণ‍,মাস্ক বিতরণ, খাবার বিতরণেও ভূমিকা রেখেছে। এছাড়াও বিভিন্ন সময়ে ,যখনই প্রয়োজন হয়েছে অসহায় দরিদ্র মানুষের পাশে এসে দাঁড়িয়েছে সংগঠনটি ।

সংগঠন সভাপতি রোহিত রায় জানান, মানবকল্যাণে এর মন্ত্র প্রানে নিয়ে বছরের শুরু করেছি এবং বছরের শেষ দিন পর্যন্ত এই দৃঢ় প্রত্যয় সঙ্গে নিয়ে পথ চলতে চাই আমরা । মানবসেবায় নিয়োজিত থাকতে নতুন বছরের প্রথম দিনেই ব্লাড ব্যাংক গঠন করেন তাঁরা। ব্লাড ব্যাংক গঠনের প্রথম দিনেই তিনজন মূমূর্ষ রোগীকে রক্তদান করতে সক্ষম সংগঠনটি । রক্তগ্রহীতাদের উদ্দেশ্যে তিনি বলেন , যেকোনো গ্রুপের রক্তের প্রয়োজনে তাঁদের হটলাইন নাম্বারে কল করলেই হবে এবং ব্লাড ব্যাংক এর সার্বিক তত্ত্বাবধানে আছেন মোঃ ঈষা আহমেদ শিপন।

ব্লাড ব্যাংক ছাড়াও নতুন বছরে “বাংলার মেলার” অন্যতম উদ্যোগ অসহায় শীতার্তদের জন্য ড্রেস ব্যাংক প্রতিষ্ঠা। এ প্রয়াসে দিন রাত এক করে একটুখানি সহানুভূতির খোঁজে ছুটছে “বাংলার মেলা’র সদস্যরা। হটলাইনে কল এলেই তাঁরা ছুটছে তাঁদের গন্তব্যে। কাজ করে চলেছে নিরলসভাবে। ড্রেস ব্যাংক সমন্বয়ক কলি রহমান ও শেখ সাহিদ শ্রাবণ জানিয়েছেন, এই শীতে কষ্ট পাওয়া মানুষের দিকে একটু সহানুভূতির হাত বাড়িয়ে দিতে চান তাঁরা ।

আরো পড়ুন :
ঠাকুরগাঁও-২ আসনের সাংসদ সদস্য সড়ক দুর্ঘটনায় আহত
যশোরে মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদন্ড

এছাড়া বাংলার মেলা এর পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ এর পাশাপাশি, শীতার্তদের একটু শান্তির নিদ্রার জন্য কম্বল বিতরণ কর্মসূচী এর উদ্যোগ নেওয়া হয়েছে । যার জন্য সমাজের হৃদয়বান মানুষের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান সংগঠনটির ।

এই কর্মসূচী সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে কাজ করে চলেছে বাংলার মেলা স্বেচ্ছাসেবকরা। তাঁদের মধ্যে অন্যতম স্বাধীন আহমেদ, কৃষ্ণেন্দু চৌধুরী, আব্দুল্লাহ আল হারিচ,দিব্য দাস, মেহেদী হাসান ধ্রুব সহ অন্যান্যরা। শুধু মাত্র যশোর এই নয়, মাগুরা জেলা শাখা সহ সংগঠনটির বিভিন্ন শাখায় এই কর্মসূচি পালন করবার চেষ্টা বাংলার মেলা’র। তাদের এই মানবিক মহৎ চেষ্টায় সকলের সহযোগিতা এবং দোয়া কামনা করছেন সংগঠন সদস্যরা।

জানুয়ারি ১২.২০২১ at ০০:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রর/রারি