দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর ঢাকা-বেনাপোল রুটে ফের চালু হচ্ছে ট্রেন

ফাইল ছবি

মহামারি করোনা ভাইরাসের প্রাদূভাবের কারণে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর ঢাকা-বেনাপোল রুটে আগামী ২ ডিসেম্বর থেকে ফের চালু হতে যাচ্ছে বেনাপোল এক্সপ্রেস নামের ট্রেনটি।

শুক্রবার (১৯ নভেম্বর) সকালে বেনাপোল রেলওয়ে স্টেশনের মাস্টার সাইদুজ্জামান জানান, এ বিষয়ে একটি চিঠি পেয়েছেন বলে এ প্রতিবেদককে নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগের মতো সপ্তাহে মঙ্গলবার বাদে অন্যান্য দিন ট্রেনটি যথা নিয়মে চলাচল করবে।

বর্তমানে নির্দিষ্ট কিছু নিয়মের মধ্যে থেকে দুই দেশের মধ্যে যাকায়াত চলমান আছে। বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট দিয়ে প্রতিদিন ভারত-বাংলাদেশ যাতায়াত করছেন এক হাজার থেকে ১২ শ‘র মতো যাত্রী। বর্তমান যাতায়াতকারী যাত্রীদের ৯০ শতাংশ রোগী, ৭ শতাংশ ব্যবসায়ী ও ৩ শতাংশ শিক্ষার্থী।

ট্রেন না থাকায় এসকল যাত্রীদের মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে। দ্রুত সময়ে পর্যটক ভিসাও দেবে ভারত সরকার বলে একটি বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছেন। তখন প্রায় প্রতিদিন এ রুটে ৮-১০ হাজার সংখ্যক পাসপোর্ট যাত্রী যাতায়ত করে। যার অধিকাংশ দেশের বিভিন্ন প্রান্ত থেকে এ রুটে যাতায়াত করেন।

বেনাপোল থেকে ঢাকায় যাতায়াত করতে বাস বা অন্য পরিবহনে অনেক সময় লাগে। সেখানে ট্রেনে নির্বেঘ্নে সাত ঘণ্টায় বেনাপোল থেকে ঢাকায় পৌঁছানো যায়। সপ্তাহে একদিন মঙ্গলবার ছাড়া প্রতিদিন দুপুর ১টায় বেনাপোল এবং রাত সাড়ে ১০টায় ঢাকার কমলাপুর থেকে ছাড়ে ট্রেনটি। বেনাপোল এক্সপ্রেসটি চালু হলে স্বস্তি পাবেন বাংলাদেশ থেকে কলকাতাগামী যাত্রীরা দাবি সুধী মহলের।