বহুলালোচিত যুদ্ধাপরাধী আমজাদ মোল্লা বাহিরে: মামলার সাক্ষীদের নানামুখি হুমকি

বহুলালোচিত যুদ্ধাপরাধী আমজাদ মোল্লা।

বাঘারপাড়া উপজেলার বহুলালোচিত যুদ্ধাপরাধী আমজাদ মোল্লা অসুস্থতাজনিত কারণে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল থেকে জামিন লাভ করে বর্তমানে বাইরে অবস্থান করছেন। আর এ সুযোগে তার ছেলে আনোয়ার হোসেন খোকন একটি সংঘবদ্ধ চক্রকে সাথে নিয়ে যুদ্ধাপরাধ মামলার সাক্ষীদের নানামুখি হুমকি দিচ্ছে।

ভয়ংকর সন্ত্রাসী আনোয়ার হোসেন খোকন এর নেতৃত্বে বাঘারপাড়া এলাকায় শুরু হয়েছে সন্ত্রাসী তৎপরতা। সাক্ষীদের বিরুদ্ধে বিভিন্ন রকম ষড়যন্ত্রমূলক মামলা দিয়ে হয়রানি করছে। সন্ত্রাসী বাহিনী সাথে নিয়ে সময়ে অসময়ে সাক্ষীদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি ধামকি দেয়া হচ্ছে।

এ ঘটনায় তার জামিন বাতিল করাসহ সাক্ষীদের নিরাপত্তার ব্যবস্থা করতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চীফ প্রসিকিউটরের কাছে লিখিত আবেদন জানিয়েছেন সাক্ষীরা। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাক্ষী বাঘারপাড়ার ডাক্তার বিএম রহুল আমিন, খলিলুর রহমান ওরফে খোকন বিশ্বাস, এহিয়ার রহমান, ইসাহক মোল্লা, হক মোল্লা, আলাউদ্দিন বিশ্বাস ও রকিব উদ্দিন ওরফে রতন বিশ্বাস তাদের লিখিত আবেদনে নিজেদের নিরাপত্তার বিষয় উল্লেখ করেছেন।

তারা বলেছেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ২০১৭ সালের ২৫ এপ্রিল আইসিটি বিডি কেস নাম্বার ১১/১৮ মামলার আসামি আমজাদ মোল্লা। যার কমপ্লেইন্ট রেজিস্ট্রি নাম্বার ৮১। ওই মামলায় আমজাদ মোল্লা আটক হন। করোনার কারণে এক বছর ট্রাইব্যুনাল বন্ধ ছিল।

আরো পড়ুন:
হিমেল, দীঘি ও রাব্বি হতে চায় দেশ সেরা
২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ ও ভারত

এদিকে জামিনে আছেন আমজাদ মোল্লা। আর মামলার শুরুতে যেমন সাক্ষীদের উপর হামলা করে আসছিলো যুদ্ধাপরাধীর সহযোগীরা তেমনিভাবে বর্তমানে আবারো হত্যাসহ নানাবিধ হুমকি দিয়ে চলেছে সাক্ষীদের ওই সকল সন্ত্রাসীরা। এসব ঘটনায় সাক্ষীদের পক্ষে ট্রাইব্যুনালে কো অর্ডিনেটর চীফ প্রসিকিউটরের কাছে দফায় দফায় অভিযোগ করা হয়েছে আমজাদের অপতৎপরতা নিয়ে।

সম্প্রতি আবার আমজাদ মোল্লার ছেলে আনোয়ার হোসেন খোকনের নেতৃত্বে প্রেমচারার জাহিদুল ইসলাম, মহাসীন বিশ্বাস, ইব্রাহিম বিশ্বাস, এরশাদ হোসেন, ইলিয়াস হোসেনসহ অজ্ঞাত আরো কয়েকজন নানা হুমকি দিচ্ছে সাক্ষীদের।

তারা জানিয়েছেন, ঢাকায় সাক্ষী দিতে গেলে মেরে ফেলা হবে। এমতাবস্থায় আমজাদ মোল্লার জামিন বহাল থাকলে সাক্ষীদের জীবনের শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন সাক্ষীরা।

নভেম্বর ১৬.২০২১ at ১৮:৪৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মহ/জআ