মদনে বোরো চাষের বীজতলা তৈরীতে ব্যস্থ কৃষক

দিন দিন বাড়ছে শীতের তীব্রতা। সন্ধ্যা থেকে বেলা ১০টা পর্যন্ত কুয়াশায় ঢাকা থাকছে চারদিক। ভোর বেলায় সামনের সব কিছুই দেখা যায় ধোঁয়াশার মত। এই শীত ও কুয়াশাকে উপেক্ষা করে আসন্ন বোরো মৌসুমকে সামনে রেখে নেত্রকোনার হাওরাঞ্চল মদনে বীজতলা তৈরী করছেন কৃষকরা। পৌরসভাসহ উপজেলার ৮ ইউনিয়য়নের কৃষকরা বীজতলা তৈরীতে ব্যস্থ সময় পার করছেন। বীজতলার পাশাপাশি বোরো জমি রোপন করাও প্রস্তুতি চলছে।

এক ফসলী বোরো জমির ফসলের উপর নির্ভরশীল নেত্রকোনার হাওরাঞ্চল মদন উপজেলার কৃষক পরিবারগুলো। উৎপাদিত বোরো ফসলের আয় দিয়ে সারা বছর পরিবার পরিজন নিয়ে জীবন-যাপন করেন কৃষকরা। তাই বোরো মৌসুমের শুরুতে প্রফুল্লতা বিরাজ করে হাওরাঞ্চলের কৃষক পরিবারগুলোর মাঝে।

সোমবার সকালে উপজেলার গোবিন্দশ্রী গ্রামের সামনের হাওর, তিয়শ্রী ইউনিয়নের তলার হাওরসহ বিভিন্ন হাওরে ঘুরে দেখা যায় বীজতলা তৈরীতে ব্যস্থ রয়েছেন কৃষকরা। আবার অনেকেই বোরো জমি রোপনের জন্য প্রস্তুত করছেন। এ সময় গোবিন্দশ্রী গ্রামের কৃষক হামিদ মিয়া, আব্দুল হক ও বালালী গ্রামের কৃষক শাহীন মিয়া বলেন, বীজতলা তৈরী করে বীজ বপন করা হচ্ছে। বীজতলার কাজ শেষ করেই রোপনের জন্য জমি প্রস্তুত করতে হবে। কিছু দিনের মধ্যেই বোরো বীজতলার চারা রোপনের সময় হয়ে যাবে। এখন আমরা ব্যস্থ সময় পার করছি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর বর্ষার পানি দ্রুত সরে যাওয়ায় কৃষকগন আমন চাষের মনোযোগী হয়ে পড়েন। উপজেলায় ৯৮০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। আমন চাষ হয় ৯৯০ হেক্টর জমিতে। নির্ধারিত লক্ষমাত্রার চেয়ে আমন আবাদ বেশী হওয়ায় রবি শস্য সরিষার উপর কিছুটা প্রভাব পড়েছে। এ দিকে এক ফসলী বোরো জমিতে আমন চাষ হওয়ায় বোরো আবাদের লক্ষমাত্রার সঠিক হিসাব তুলে আনতে মাঠে কাজ করছেন কৃষি অফিসের লোকজন। তবে গত বছর উপজেলায় ১৭ হাজার ৩৪০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষমাত্রা নির্ধারণ করে তা অর্জিত করা হয়। সেই রোপনকৃত বোরো জমির বিপরীতে বীজতলা তৈরী হয়েছিল ৮৮৯ হেক্টর জমিতে। অন্য বছরের তুলনায় এ বছর বোরো চাষের লক্ষমাত্রা বেশী হবে বলে দাবি করছেন উপজেলা কৃষি অফিস।

আরো পড়ুন:
টুঙ্গিপাড়া ইউএনও’র উদ্যোগ চর্মকারদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে প্রশিক্ষন
দলীয় ও বিদ্রোহী একাধিক প্রার্থী নিয়ে সরগম শার্শার রাজনৈতিক অঙ্গন

উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানান, কৃষকরা এখন বোরো চাষের জন্য বীজতলা তৈরীতে ব্যস্থ সময় পার করছেন। আমার অফিসের লোকজন বীজতলা তৈরীসহ ভাল জাতের বীজ সংগ্রহরে বিষয়ে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন। অন্য বছরের মত এ বছরও বোরো আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করে তা অর্জন করা হবে বলে আমরা আশা করছি।

শীত ও কুয়াশার মধ্যেই বীজতলা তৈরী করতে ব্যস্থ সময় পার করছেন কৃষকরা। ছবিটা সোমবার সকালে মদন উপজেলার গোবিন্দশ্রী সামনের হাওর থেকে তোলা।

নভেম্বর ১৫.২০২১ at ১৭:১৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/জআ