প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান, সমস্যা থাকলে দূর করা হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারের দেওয়া অফুরন্ত সুযোগ-সুবিধা গ্রহণ করে বাংলাদেশে আরও বিনিয়োগ করার জন্য বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন। দেশে প্রবাসী বিনিয়োগ করার ক্ষেত্রে সমস্যা থাকলে তা চিহ্নিত করে দূর করা হবে বলেও আশ্বাস দিয়েছেন। গ্লাসগোতে স্কটল্যান্ড প্রবাসীদের দেওয়া নাগরিক সংবর্ধনায় (ভার্চ্যুয়াল) এ কথা বলেন তিনি।

তিনি বলেছেন, ‘আমরা প্রতিবন্ধকতাগুলো (আরও যদি থাকে) খুঁজে বের করবো এবং আপনাদের আশ্বাস দিচ্ছি, সেগুলোর সমাধান করার মাধ্যমে বিনিয়োগের পরিবেশকে আরও সুবিধাজনক করব।’

আওয়ামী লীগ সরকার সব সময় গণমুখী উল্লেখ করে তিনি বলেন, তারা সব সময় দেশ ও জনগণের কল্যাণে কাজ করেন। বাংলাদেশে আর হতদরিদ্র থাকবে না: ১০ উপজেলায় এখনো কিছু হতদরিদ্র আছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রায় ৪৯৫টি উপজেলা এবং প্রত্যেকটা ইউনিয়ন আমরা সার্ভে করি। এই সার্ভে করে পেলাম, মাত্র ১০টি উপজেলায় এখনো কিছু দরিদ্র আছে। এখনো কিছু দরিদ্র মানুষ আছে। মাত্র ১০টি উপজেলায় সেই কুড়িগ্রামের ২/৩টা, দিনাজপুরের একটা এ রকম কয়েকটা।

আরো পড়ুন:
কাহালুতে লেপ তোশক তৈরীতে ব্যস্ত কারিগররা
রাজাপুরের বড়ইয়া কলেজে ড. হান্নান ফিরোজ’র স্মরণ সভা ও দোয়া

তিনি বলেন, আমি ইতোমধ্যে নির্দেশ দিয়েছি এই ১০ জায়গা থেকে কি কারণে এখনো মানুষ বেশি দরিদ্র আছে। এটা দেখতে হবে। এই দারিদ্রতা কিভাবে দূর করবো তার প্ল্যান প্রোগাম করতে, কয়েক মাসের মধ্যেই আমরা এই অবস্থার পরিবর্তন করে ফেলবো। বাংলাদেশে আর হতদরিদ্র থাকবে না।

এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, দেশে প্রচুর বিদেশি বিনিয়োগ আসছে, আজকে দেশে বিদেশি বিনিয়োগ ব্যাপকভাবে আসছে। দেশে রেমিট্যান্স পাঠালে তার ওপর ২ শতাংশ প্রণোদনার দাবি কেউ উঠাননি। এটা কোনোদিন কারো মাথায়ও আসেনি। স্বেচ্ছায় আমি নিজে থেকে দিয়েছিলাম।

নভেম্বর ০২.২০২১ at ১৭:১২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জানি/জআ