বগুড়ার গাবতলীতে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব যেন থামছেই না

বগুড়ার গাবতলীর বালিয়াদিঘীর তরনীহাট এলাকার ইছামতী নদী ও ফসলি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে। প্রভাবশালীরা অবাধে বালু উত্তোলন করছে। এতে বাঁধ, ফসলি জমি এবং ঘরবাড়ি হুমকিতে পড়েছে।

ভুক্তভোগীরা এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন। বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারেজ, বাঁধ, সড়ক, মহাসড়ক, বন, রেললাইনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকার এক কিলোমিটারের মধ্যে বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ থাকা সত্ত্বেও অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলাছে প্রভাবশালীরা। বছরের পর বছর আইন লঙ্ঘন করে বড় বড় ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। স্থানীয় বাসিন্দের দাবি, তাদের প্রতিবাদ কোনো কাজে আসেনি। বরং নানা ধরনের হুমকি-ধামকির মুখে পড়তে হয়েছে। এতে প্রশ্নবিদ্ধ হচ্ছে পুলিশ ও প্রশাসনের ভূমিকা। বালুদস্যু ও কথিত নেতারা নিজেদের স্বার্থকে বড় করে দেখে কিন্তু তারা সাধারণ মানুষের ভোগান্তির কথা কখনো চিন্তা করে না। মাঝে মধ্যে প্রশাসন এসে অভিযান চালিয়ে ড্রেজার বন্ধ করে যেতে না যেতেই আবারও ড্রেজার সচল করে প্রভাবশালী বালু খেকোরা।

আরো পড়ুন:
আবারও নৌকার মাঝি হতে চান দু’বারের সফল চেয়ারম্যান হাছেন আলী
রঘুনাথপুর দীননাথ উচ্চ বিদ্যালয়ে “স্মারকবৃক্ষ” রোপন

সরোজমিনে ও স্থানীয় জনসাধারণের কাছ থেকে জানা যায়, তরনীহাট, কালাই হাট এলাকাসহ বেশ কয়েকটা পয়েন্ট থেকে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে বালু বিক্রি করছেন। এসব এলাকার ফসলি জমির বুক চিরে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু তুলে বিক্রি করা হচ্ছে। এতে ভাঙনের শিকার হচ্ছে শতশত বিঘার ফসলি জমি। জরুরিভিত্তিতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা না হলে এসব এলাকা ফসলি জমি ও স্থাপনাগুলো নদীগর্ভে বিলীন হয়ে যাবে। আমরা ভুক্তভোগীরা উপজেলা প্রশাসন ও পুলিশকে অনুরোধ করবো এসব অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য।

গাবতলী উপজেলার নির্বাহী কর্মকর্তা রওনক জাহান বলেন, অবৈধ কোনো শ্যালো মেশিন ও ড্রেজার চলতে দেওয়া হবে না, শ্যালো মেশিন ও ড্রেজারের ব্যাপারে জিরো টলারেন্স ঘোষণা দেওয়া আছে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে। তারপরেও যদি অবৈধ ভাবে কেউ শ্যালো মেশিন ও ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে জানতে পারলে তাৎক্ষণিক ব্যবস্থা নিবে উপজেলা প্রশাসনের। বালু উত্তোলনের বিরুদ্ধে সব সময় মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত আছে এবং থাকবে।

সেপ্টেম্বর ২৮.২০২১ at ১৭:১১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রইর/জআ