নর্থ বেঙ্গল সুগার মিলে শ্রমিক কর্মচারীদের ছাঁটাই এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলের চুক্তিভিত্তিক শ্রমিক-কর্মচারীদের বাদ দিয়ে ওই পদে দেশের বন্ধ হয়ে যাওয়া চিনিকলের শ্রমিক ও কর্মচারীদের পদায়ন করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মিলের অস্থায়ী শ্রমিক-কর্মচারীরা।

সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে নর্থ বেঙ্গল সুগার মিলের কারখানার সামনে এই বিক্ষোভ মিছিল করে তারা। এ সময় মিল এলাকায় নিরাপত্তার জন্য পুলিশ মোতায়ন করা হয়।

নর্থ বেঙ্গল সুগার মিলের শ্রমিকরা জানান, ‘লোকসানের কারনে বন্ধ হওয়া দেশের বিভিন্ন সুগার মিলের স্থায়ী পদের শ্রমিক কর্মচারীদের গত ৫ সেপ্টেম্বর বদলি আদেশ করে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন। এরই অংশ হিসেবে নর্থ বেঙ্গল সুগার মিলে ৬১জন এবং নাটোর সুগার মিলে ৪৫জন রয়েছেন। কিন্তু ওই সকল পদে অনেক আগে থেকেই অস্থায়ী ভিত্তিতে কাজ করছেন এলাকার লোকজন। অন্য চিনিকলের শ্রমিক-কর্মচারীরা যোগদান করলে তাদেরকে কাজ হারাতে হবে বলে সোমবার সকাল থেকেই নর্থ বেঙ্গল সুগার মিলের কারখানা গেটের সামনে শ্রমিক কর্মচারীরা বিক্ষোভ মিছিল শুরু করে।

 

পরে মিলের ক্যানকেরিয়ার ইয়ার্ডে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন লালপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী, উত্তরবঙ্গ আখচাষী সমিতির সভাপতি অধ্যক্ষ ইব্রাহিম খলিল, মিলের সিবিএর সাবেক সভাপতি খন্দকার শহিদুল ইসলাম, আব্দুর রউফ সরকার প্রমুখ।

আরো পড়ুন:
পাবনা সদর উপজেলার বিভিন্ন জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ
বগুড়ায় পনের কেজি গাঁজাসহ গ্রেপ্তার- ১

এসময় বক্তরা বলেন, ‘বন্ধ মিলের শ্রমিক ও কর্মচারীদের নর্থ বেঙ্গল সুগার মিলে পদায়ন করা যাবে না এবং সমন্বয়ের নামে মিলের কোন শ্রমিক ও কর্মচারীদের সাটাই করা যাবে না। এজন্য মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বক্তরা।’

নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ হুমায়ন কবীর ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ‘বন্ধ হয়ে যাওয়া অন্য চিনিকলের ৬১ জন শ্রমিককে এই মিলে বদলীর চিঠি তিনি পেয়েছেন। ওইসব পদে অনেকদিন আগে থেকে চুক্তিভিত্তিক লোক নিয়োগ করে কাজ চালানো হচ্ছে।’

সেপ্টেম্বর ০৬.২০২১ at ১৬:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মআরট/জআ