সড়কে ঘরমুখো মানুষের চাপ, টিকেটের তীব্র সংকট

বিজ্ঞাপন

ঈদকে সামনে রেখে ঢাকা ছাড়তে মানুষের চাপ বেড়েছে। শুক্রবার (১৬ জুলাই) সকাল থেকে রাজধানীর সব বাস টার্মিনাল ও বাস কাউন্টারগুলোতে মানুষের ভিড় হয়েছে। কেউ আগেই টিকিট পেয়ে নির্ধারিত সময়ের বাসে উঠতে কাউন্টারে উপস্থিত হয়েছেন, আবার অনেকেই একাউন্ট থেকে একাউন্টে ঘুরে ঘুরে টিকিট খুঁজছেন।

আজ সকাল থেকে রাজধানীর গাবতলী বাস টার্মিনালে ঘরমুখো মানুষের ভিড় বেড়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই ভিড় আরো বাড়তে থাকে। যারা আগেই টিকিট পেয়েছিলেন তারা নির্ধারিত সময়ে নির্দিষ্ট গন্তব্যে রওনা হয়েছেন। গাবতলীর প্রায় সব বাস কাউন্টারে টিকিট সংকট।

নাবিল পরিবহনের কর্মী মোশারফ জানান, অনলাইনে তাদের বেশিরভাগ টিকিট বিক্রি হয়ে গেছে। এ কারণে এখন তারা টিকিট দিতে পারছেন না। বেশিরভাগ যাত্রী ১৯ এবং ২০ তারিখের টিকিট চায়। যদি বাসের সংখ্যা বাড়ানো হয় তখন আরো টিকিট ছাড়া হবে।

টিকিট না পাওয়া লোকজনের অবস্থান বাস টার্মিনাল থেকে শুরু করে আমিনবাজার ব্রিজ পর্যন্ত পৌঁছেছে। অনেকেই চড়া ভাড়ায় প্রাইভেটকার অথবা মাইক্রোবাস ভাড়া করার চেষ্টা করছেন। আবার অনেকেই তাড়াতাড়ি যাওয়ার জন্য মোটরসাইকেলে উঠে পরছে। গাবতলী বাস টার্মিনালে আসা লোকজন যে যেভাবে পারছে যানবাহন ধরে গ্রামে যাওয়ার চেষ্টা করছেন।

রাজধানীর পান্থপথ, কলেজ গেট, কল্যাণপুরের বাস কাউন্টার গুলো থেকে নির্ধারিত সময়ে সব বাস ছেড়ে গেছে। এদিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। যানজটের কারণে টাঙ্গাইল-কালিহাতীর ১৩ কি‌মি অং‌শে সড়কের ঢাকামুখী লেনে যানবাহন ধীরগ‌তিতে চলছে। এ‌তে ভোগা‌ন্তি‌তে প‌ড়ে‌ছেন যাত্রী, কোরবানির পশুবাহী ট্রাক ও কাঁচামাল ব্যবসায়ীরা।

জানা গেছে, আজ ভোর থে‌কে ঢাকা-টাঙ্গাইল মহাসড়‌কের কা‌লিহাতীর পুং‌লি পর্যন্ত সড়‌কের ১৩ কি‌লো‌মিটার অং‌শে যানবাহন ধীরগতিতে চলাচল কর‌ছে। এই মহাসড়‌কে প‌রিবহ‌নের চাপ বে‌ড়েছে। যানজটের কারণে যাতায়াতে স্বাভা‌বিক সম‌য়ের চে‌য়ে দ্বিগুণ সময় লাগছে। উত্তরবঙ্গগামী লে‌নে প‌রিবহন কম চল‌ছে। সিরাজগ‌ঞ্জের নলকা ব্রিজ ও প‌শ্চিমপাড় অং‌শে মহাসড়‌কের কাজ চলামান থাকায় সেখানকার প‌রিবহ‌নের চাপ টাঙ্গাইল অং‌শে গি‌য়ে ঠে‌কে।

এ‌লেঙ্গা হাইও‌য়ে পু‌লিশের কর্মকর্তা ইয়া‌সির আরাফাত জানান, বৃহস্প‌তিবার রাত থে‌কে মহাসড়‌কে প‌রিবহনের চাপ বেড়েছে। চাপ বে‌ড়ে যাওয়ায় ধীরগ‌তি‌তে যানবাহন চলাচল কর‌ছে।

এদিকে মুন্সিগঞ্জের শিমুলিয়া এবং মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট মানুষ এবং যানবাহনের চাপ বেড়েছে। আজ সকালে শিমুলিয়া ফেরিঘাটে মানুষের উপচে পড়া ভিড় রয়েছে বলে জানা গেছে। রাজধানী থেকে লোকজন বাস প্রাইভেটকারসহ বিভিন্ন যানবাহনের সরাসরি শিমুলিয়া ঘাটে পৌঁছে যাচ্ছে। এই ঘাটে তেরোটি ফেরি চলাচল করছে। অপরদিকে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটের ভোর থেকে যানবাহনের চাপ বেড়েছে বলে ঘাট সূত্রে জানা গেছে।