করোনায় আরও ১৯৯ জনের প্রাণহানি, রেকর্ড শনাক্ত ১১,৬৫১

দেশে করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ১৯৯ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১৩৩ জন পুরুষ ও ৬৬ জন নারী। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯২ জন। এছাড়া নতুন রোগী শনাক্ত হয়েছে ১১ হাজার ৬৫১ জন। ফলে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৮৯ হাজার ২১৯ জনে।

গত ২৪ ঘণ্টায় ৩৬ হাজার ৮৫০ নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে রোগী শনাক্তের হার ৩১ দশমিক ৬২ শতাংশ। এছাড়া নতুন করে সুস্থ হয়ে উঠেছেন পাঁচ হাজার ৮৪৪ জন। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল আট লাখ ৫৬ হাজার ৩৪৬ জনে।

বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, বুধবার (৭ জুলাই) দেশে করোনা ভাইরাসে মৃত্যু হয় ২০১ জনের এবং শনাক্ত হয়ে ১১ হাজার ১৬২ জন। মঙ্গলবার (৬ জুলাই) দেশে সর্বোচ্চ শনাক্ত হয়েছিল ১১ হাজার ৫২৫ জন এবং এ দিন মারা যায় ১৬৩ জন।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ১৩৩ জন পুরুষ ও ৬৬ জন নারী ছিলেন। সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ১৪৫ জন এবং বেসরকারি হাসপাতালে ৪২ জন ও বাসায় ১২ জনের মৃত্যু হয়েছে। বয়সের হিসাবে এদের মধ্যে ১০ বছরের বেশি বয়সী দুজন, ২০ বছরের বেশি বয়সী নয়জন, ত্রিশোর্ধ্ব ছয়জন, চল্লিশোর্ধ্ব ২৮ জন, পঞ্চাশোর্ধ্ব ৪৭ জন এবং ষাটোর্ধ্ব ১০৭ জন ছিলেন।

এর মধ্যে ঢাকা বিভাগের ছিলেন ৬৫ জন, চট্টগ্রামের ৩৭ জন, রাজশাহীর ১৫ জন, খুলনার ৫৫ জন, বরিশালের তিনজন, সিলেটের পাঁচজন, রংপুরের নয়জন এবং ময়মনসিংহ বিভাগের ১০ জন ছিলেন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।