আত্রাই আবাদি জমিতে চলছে পুকুর খনন

নওগাঁর আত্রাইয়ে আইন অমান্য করে দিনরাত চলছে পুকুর খননের কাজ। ফসলি জমিতে পুকুর খননের কাজ করা যাবে না এমন উচ্চ আদালতের নির্দেশ থাকলেও প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফসলি জমিতে চলছে এসব অবৈধ পুকুর খনন।

উপজেলার মনিয়ারী ইউনিয়নে পালশা মাঠ সহ অনেক মাঠে ফসলি জমিতে দিনরাত অবাধে চলছে পুকুর খনন। এসব অবৈধ পুকুরের খনন কাজ চালিয়ে যাচ্ছে এলাকাবাসীর কিছু অসাধু ব্যবসায়ীরা। পুকুর খননের কারণে এলাকার কৃষি জমি মারাত্মক ঝুঁকির মুখে পড়েছে বলে মনে করছেন এলাকার কৃষকরা।

খনন করা যন্ত্র (ভেকু) মেশিন দিয়ে ১০-১৫ ফিট গভীর করে ফসলি জমি এবং রাস্তার পাশে চলছে পুকুর খননের কাজ। জমির সেই মাটি গাড়ি (টাক্টর) দিয়ে বিভিন্ন জায়গায় বিক্রিয় করছে তারা। এতে করে এক দিকে যেমন ফসলি জমি হারাচ্ছে, অন্যদিকে ঝুঁকির মুখে পড়ছে পরিবেশ। নষ্ট হচ্ছে গ্রামীণ উন্নয়ন সড়কগুলো।

নাম প্রকাশ করতে অনিচ্ছুক কিছু কৃষক জানান, প্রশাসনের কাছে বিভিন্ন মাধ্যমে জানালেও দু-একটি জায়গায় ভ্রাম্যমান বসলেও বেশিরভাগই থেকে যায় ধরাছোঁয়ার বাইরে। এসব অবৈধ পুকুর খননের বিষয়ে প্রশাসন নীরব ভূমিকা পালন করছে বলে মনে করছেন সচেতন মহল।

আরো পড়ুন:
সোমবার না, বৃহস্পতিবার থেকে সর্বাত্মক লকডাউন
শিবগঞ্জে প্রবাসীর স্ত্রীকে গোপনে বিয়ে করায় সালিশ বৈঠকে গ্রামছাড়ার নির্দেশ

পুকুর খনন বিষয়ে জানতে চাইলে আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইকতেখারুল ইসলাম জানান, ফসলি জমিতে কোনো ভাবেই পুকুর খনন করা যাবেনা, খুব দ্রুতই এই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা গ্ৰহন করা হবে।

জুন , ২৭.২০২১ at ১৫:১০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/কেআর/এসআর