চৌগাছায় লক্ষ লক্ষ টাকা মূল্যের সরকারি গাছ নিধনের অভিযোগ

যশোরের চৌগাছায় বিভিন্ন সড়কের পাশে থাকা লক্ষ লক্ষ টাকা মূল্যের সরকারি বিভিন্ন প্রজাতির গাছ নিধনের অভিযোগ উঠেছে ।চোরেরা বিভিন্ন পন্থা প্রয়োগ করে সরকারি এই গাছ মেরে ফেলছে।এছাড়া ব্যক্তি স্বার্থ হাসিলে নানা কৌশলে এসব গাছ নিধন করা হচ্ছে বলে অনেকে মনে করছেন। অসাধু এই সব ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহনে সংশ্লিষ্ঠদের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।তবে স্থানীয়দের অভিযোগ চোরেদের পাশাপাশি রাস্তার পাশের জমির মালিকও এই গাছ মারার সাথে জড়িত আছে।

শুধু মাত্র কয়েকটি গাছ নয় এই ভাবে শত শত সরকারি গাছ মারা হচ্ছে উপজেলার বিভিন্ন সড়কে। চোরেরা রাতের আঁধারে নির্ধারিত গাছের গোড়ায় কিরাসিন তেল ও লবণ ঢেলে দেয়,অনেকে সময় আবার সেই গাছে আগুন ধরিয়ে দেয়।অনেকে আবার সারা গাছের গোড়ায় ধারালো কোন জিনিস দিয়ে দুই তিন ইঞ্চি গর্ত করে রেখে কিরাসিন তেল দেয় ।ফলে কয়েকদিন যেতে না যেতে ওই গাছ মরতে থাকে।এক সময় মরা গাছ কেটে বিক্রয় করে।

সরেজমিন বার সকালে চৌগাছা-মহেশপুর সড়কের চাঁদপাড়ায় গিয়ে দেখা যায়,সড়কের পাশে বেশ কয়েকটি বড় বড় গাছ এই ভাবে কাটা রয়েছে।এছাড়া অনেক গাছের গোড়ায় আবার আগুন ধরানোর চিহ্নও দেখো মেলে।চাঁদপাড়া থেকে ফাঁসতলা বাজার এই সড়কের পাশে অনন্ত অর্ধশত গাছ নানা কারনে মারা গেছে, অনেক গাছ মরার উপক্রম হয়েছে আবার বেশ কিছু গাছ যেন বাঁচার জন্য মানুষের কাছে আকুতি করছে।

সড়কের পাশে বসবাসকারী,বাজাটির একাধিক ব্যবসায়ী ও একাধিক পথচারীর সাথে কথা হলে তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, গাছ নিধনের এই চক্রটি বেশ শক্তিশালী, তারা নানা উপায়ে গাছ মারার পর ওই গাছের ডাল পালা আগে কেটে নেয়, এরপর সুযোগ বুঝে মুল গাছ মেরে বিক্রি করে। অনেকে সড়কের পাশে বাড়ি নির্মান করেছেন, ওই বাড়ির সামনে একটি বড় গাছ তার বাড়ির শোভা নষ্ট করছে, তিনি কৌশলে গাছ মারার ফাঁদ তৈরী করেন।

আরো পড়ুন:
আবারও স্থগিত ৪২তম বিসিএসের ভাইভা
রাতেই ঢাকার সাথে বন্ধ হচ্ছে সারাদেশের রেল যোগাযোগ

তবে উপজেলার সচেতন মহলের দাবি,গাছ পরিবেশের ভারসর্ম তৈরি করে একই সাথে সৌন্দর্য বৃদ্ধি করে।আর এরই সব কথা মাথায় রেখে সড়কের পাশে থাকা সরকারি গাছ গুলোর খেয়াল রাখা আর তাহা না হলে দিনে দিনে হারিয়ে যাবে এই মূল্যবান গাছ গুলো।

জুন ,২২.২০২১ at ২১:৩২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এম/এসআর