অপসারণ হলো ঝিকরগাছার ঐতিহ্যবাহী জাগরণী সংসদের স্থাপনা

সরিয়ে ফেলা হলো যশোরের ঝিকরগাছার ঐতিহ্যবাহী জাগরণী সংসদেও স্থাপনা। কপোতাক্ষ নদেও উপর দিয়ে ব্রীজ নির্মাণের জন্য বাংলাদেশের শ্রেষ্ঠ যুব সংগঠনের এ স্থাপনা সরানো হয়েছে।

১৯৮১ সালে বাংলাদেশের শ্রেষ্ঠ যুব সংগঠন জারগণী সংসদ প্রতিষ্ঠা হয়েছিল। দীর্ঘ ৪০ বছর ঝিকরগাছা থানা মোড়ে সংসদের কার্যালয় স্থাপন করে তাদের কার্যক্রম পরিচালনা করা হতো। সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ও যুব সংগঠন সব সময় অসহায় ও দরিদ্র মানুষের কল্যাণে কাজ করে গেছে।

এই সংগঠন থেকে জাতীয় ক্রিকেট দলের খেলার কৃতিত্ব অর্জন করেছিল সৈয়দ রাসেল। ২০১৫ সালে দেশের শ্রেষ্ঠ যুব সংগঠক নির্বাচিত হয়েছিলেন সংসদের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম। আবহনী ক্রীড়া চক্রে খেলোয়ার নয়ন কুমারসহ আরো অনেক খ্যাতিমান ব্যাক্তি আত্নপ্রকাশ হয়েছে এ সংগঠনটির মাধ্যমে।

জাইকার অর্থায়নে ক্রস বর্ডার রোড নেটওর্য়াক ইম্প্রুভমেট প্রোজেক্ট (বাংলাদেশ) এর আওয়াতায় ঝিকরগাছা কপোতাক্ষ নদের উপর ব্রীজ নির্মাণের প্রস্তুতি শুরু হয়ে ছিল ৩ বছর আগে। তখনই জানা গিয়েছিল ৬ লেনের এই ব্রীজের সংযোগ সড়ক নির্মিত করায় ফলে অপসাারণ করা হয়েছে জাগরণী সংসদ। রাষ্ট্রের প্রয়োজনে জাগরণী সংসদ অপসারণ করা হয়েছে। জাগরণী সংসদ অপসারণের ক্ষতি পূরণের আশ্বাস দিয়েছে অতিরিক্তি প্রকল্প পরিচালক (তত্ত্বাবধায়ক প্রকৌশলী) আবু হেনা মোস্তফাা কামাল।

সংসদ অপসারণের সময় উপস্থিত ছিলেণ জাগরণী সংসদের সাধারণ পরিষদের সভাপতি মোঃ মঞ্জুর আলম নিশান, অতিরিক্ত প্রকল্প পরিচালক (তত্ত্বাবধায়ক প্রকৌশলী) আবু হেনা মোস্তফা কামাল, যশোরের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান, নির্বাহী ম্যাজিষ্ট্রেট অনিন্দিতা রায়, উপপ্রকল্প ব্যবস্থাপক গিয়াস উ্িদ্দন, ঝিকরগাছা থানার অফিসার ইনচার্জ আব্দুর রাজ্জাক, সংসদের সভাপতি মুনিরুল আলম মিশর, সাধারন সম্পাদক আনোয়ারুল ইসলামসহ জাগরণী সংসদের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম জানান, জাগরণী সংসদ ঝিকরগাছা প্রাণী সম্পদ অধিদপ্তরের পাশে নিজস্ব জমি ক্রয় করেছে। সংসদের নতুন ঠিকানা সেখানেই হবে। তবে এখনও সংসদের কার্যালয় নির্মাণ করা হয়নি।