রমজান মাস উপলক্ষে টিসিবি মালামাল বিক্রি শুরু

আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে যশোরে সরকারিভাবে মোড়ে মোড়ে টিসিবি মালামাল বিক্রি শুরু হয়েছে। ঈদের আগের দিন পর্যন্ত এসব মালামাল বিক্রি করা হবে বলে নিশ্চিত করেন জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান।

তিনি জানান, মাহে রমজান উপলক্ষে গত ৫ থেকে ৭ দিন আগে থেকেই টিসিপি মালামাল বিক্রি করা শুরু হয়েছে। যশোর শহরসহ ৮ উপজেলার বিভিন্ন বাজারে মিনি ট্রাকে করে খোলা মাঠে মালামাল বিক্রি করা হচ্ছে। মালামালের মধ্যে প্রতি কেজি চিনি ৫৫ টাকা, প্রতি কেজি মশুর ডাল ৫৫ টাকা, প্রতি লিটার সয়াবিন তেল ১০০ টাকা, প্রতি কেজি পেয়াজ ২০ টাকা, প্রতি কেজি ছোলা ৫৫ টাকা ও প্রতি কেজি খেজুর ৮০ টাকায় বিক্রি করা হচ্ছে। যশোর শহরে নিয়ামত উল্লাহ এন্টারপ্রাইজ, মারুফ এন্টারপ্রাইজ ও খান ভ্যারাইটিস স্টোরসহ ৪ থেকে ৫ জন ডিলার নিয়মিত মাঠে রয়েছেন।

এছাড়া সদর উপজেলায় ১০ জন, অভয়নগর উপজেলায় ২ জন, মণিরামপুর উপজেলায় ৫ জন, শার্শা উপজেলায় ২ জন, চৌগাছা উপজেলায় ২ জন, ঝিকরগাছা উপজেলায় ২ জন, কেশবপুর উপজেলায় ৩ জন ও বাঘারপাড়া উপজেলায় ৩ জন ডিলার মালামাল বিক্রি করছেন। বাজার নিয়ন্ত্রণ করতে র‌্যাব ও পুলিশের নিয়ে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

টিসিপি ডিলার নিয়ামত উল্লাহ বলেন, সরকারের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে তিনি নিয়মিত মিনি ট্রাকে করে শহরের বিভিন্ন মোড়ে মোড়ে টিসিপি মালামাল বিক্রি করছেন। বৃহস্পতিবারেই তিনি খাজুরা বাসস্ট্যান্ড, হাইকোর্ট মোড় ও বঙ্গবন্ধু মুর‌্যাল চত্ত্বরে কয়েক শত মানুষের মাঝে মাল বিক্রি করেছেন। ঈদের আগের দিন পর্যন্ত মালামাল বিক্রি অব্যবহত থাকবে। শান্তিপূর্ণভাবেই জনগণ তার কাছ থেকে মাল নিচ্ছে। কোন অসুবিধা হচ্ছে না।
জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান বলেন, ঈদ উপলক্ষে টিসিবি মালামাল বিক্রি শুরু করা হয়েছে।

ধর্মপ্রাণ মুসলমানদের সুবিধার্থে সরকারে এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। সাধারণ মানুষের যেন দুর্ভোগে পড়তে না হয় সেইজন্য নিয়মিত মোবাইল কোট বসানো হচ্ছে। কৃষি বিপণন আইন ২০১৮ মোতাবেক প্রতিমাসে ৫ থেকে ৬ বার মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। তাছাড়া সেবা গ্রহীতারা কোন ডিলারসহ দোকানদারদের বিরুদ্ধে সুস্পষ্ট প্রমাণসহ অভিযোগ করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।