ভ্যান্নাবেড়ে গ্রাম থেকেও হারিয়ে গেছে ভ্যান্না গাছ

গ্রামবাংলার ঐতিহ্যবাহি তেল বীজ ভ্যান্নাআজ গাছ হারাতে বসেছে।এক সময় ভ্যান্নার তৈরী তেল গ্রামের মানুষের কাছে বেশ জনপ্রিয় ছিল ।এমন এক সময় ছিল যখন যশোরের চৌগাছার প্রতিটি গ্রামে ভ্যান্নাগাছ পাওয়া যেত। একটি গ্রামে এতবেশি ভ্যান্না গাছ ছিল যে তার মুল নাম বাদ দিয়ে এলাকাবাসি ভ্যান্নাবেড়ে গ্রাম বলে ডাকতো । কিন্তু সময়ের ব্যবধানে সেই ভ্যান্না গাছ আজ হারিয়ে যেতে বসেছে।স্থানীয় একাধিক ব্যক্তি জানান, চৌগাছার প্রতিটি গ্রামেই কমবেশি দেখা যেত ভ্যান্না গাছ। বাড়ির আঙিনা, পতিত সমতল জমি, যে দিকেই চোখ যায় দেখা যেত ভ্যান্না গাছ।

চৌগাছার পৌরসভার ৩ নং ওয়ার্ডের কংশারীপুর মহল্লা। এক সময় এলাকার মানুষ এই গ্রামটিকে ভ্যান্নাবেড়ে গ্রাম বলেই চিনতেন। কারণ গ্রামটির সর্বত্রই পাওয়া যেত ভ্যান্না গাছ। তাই মানুষ বেশ কদরের সাথেই কংশারীপুরকে ভ্যান্নাবেড়ে গ্রাম বলে ডাকতেন।ভ্যান্না গাছ বিনা যত্নে বেড়ে উঠে। ৫ থেকে ৭ ফুট উচ্চতা, কিছু কিছু এলাকাতে এর চেয়েও উচু হত ভ্যান্না গাছ।

পাতা গুলো সেগুন গাছের পাতার মত বড়, তবে ভ্যান্না গাছের পাতার চারিপাশ মনে হয় কাইচি ধরে কাটা। অপরুপ সৌন্দর্য এই পাতা গাছকে বেড়ে উঠতে সাহায্য করে। সরু লম্বা গাছের চারপাশে হয় ডালপালা। প্রতিটি ডালের মাথায় থোকায় থোকায় ধরে ভ্যান্না। মজার ব্যাপার হচ্ছে ভ্যান্না ফলের চারপাশে রয়েছে অসংখ্য সরু হুল, যা অনেকটাই কাটার মত। এই কাটা বেষ্টিত ফলের মধ্যে ৪ থেকে ৬টি করে বীজ তৈরী হয়। প্রতিটি বীজ থেকে হয় তেল। ভ্যান্নার ফল গাছে শুকিয়ে যাওয়ার পর সেই ফল সংগ্রহ করা হয়, এরপর ফলের ভিতর থেকে বীজ বের করে তা রোদে শুকিয়ে মাড়াই করে তেল বের করা হতো।

ভ্যান্নার তেল ব্যাপক উপকারী বলে জানাযায়। ভ্যান্না বেড়ে গ্রামের (কংশারীপুর) কলেজ শিক্ষক দেবরাজ কুমার বিশ্বাস ওরফে মন্টু বলেন, ছোট বেলাতে ভ্যান্নার তেল শরীরে মেখেছি। মুরুব্বিরা বলতেন, ভ্যান্নার তেল নাকি খুবই উপকারী। তাই বাবা, কাকারা এই ভ্যান্নার বীজ সংগ্রহ করে তেল তৈরী করতেন।

গ্রামের সব খানেই প্রচুর পরিমাণে পাওয়া যেত ভ্যান্না গাছ কিন্তু এখন জনবসতি বেড়ে গেছে, নির্মিত হয়েছে বসত বাড়ি সে কারণে ভ্যান্না গাছ আজ আর সে ভাবে দেখা যায়না, বর্তমান প্রজন্ম তো গাছটি কেমন তা বলতেই পারবে না।বিশেষজ্ঞরা বলছেন, ভ্যান্নার তেল চুলপড়া কমাতে সাহায্য করে এবং নতুন চুল গজাতেও কার্যকর। ভ্রু পড়ে যাওয়া বন্ধ হতে বেশ উপকারী এর তেল, নতুন ভ্রু এবং পাঁপড়ি গজাতেও সাহায্য করে। ত্বকের বলিরেখা কমাতে সাহায্য করে ভ্যান্নার তেল এ ছাড়া পায়ের গোড়ালি ফেটে যাওয়া রোধেও এর তেল কার্যকর। অতি উপকারী ভ্যান্না গাছ সংরক্ষণ করা প্রয়োজন বলে মনে করছেন এলাকাবাসি।

মার্চ ০৩, ২০২১ at২১:১০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএমআই/এমআরএইস